shono
Advertisement

জাতীয় ডিজিটাল লাইব্রেরি তৈরির ঘোষণা অর্থমন্ত্রীর, শিক্ষায় উন্নতির জন্য একাধিক উদ্যোগ

জোর দেওয়া হবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের উপরও।
Posted: 01:19 PM Feb 01, 2023Updated: 09:33 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির হাত ধরে আগামী দিনে আরও বেশি ডিজিটাল নির্ভর হয়ে উঠবে ভারত। বুধবার কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণায় সে কথাই স্পষ্ট হয়ে গেল। এদিন শিশুদের জন্য জাতীয় ডিজিটাল লাইব্রেরি তৈরির করা জানালেন তিনি। পাশাপাশি কাজের উন্নতির জন্য জোর দেওয়া হবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (AI) উপর।

Advertisement

শিশুদের উপর থেকে বইয়ের বোঝা কমাতেই এই অভিনব ভাবনা কেন্দ্রের। অর্থমন্ত্রী জানান, শিশুদের শিক্ষার মান উন্নত করতে জাতীয় ডিজিটাল লাইব্রেরি (Digital Library) তৈরি করা হবে। সীতারমন জানান, জাতীয় শিক্ষা নীতি ২০২০ মেনে সমস্ত রাজ্যগুলিকে পঞ্চায়েত স্তরে গ্রন্থাগার বানাতে উৎসাহ দেওয়া হবে। এই লাইব্রেরিগুলিতে নানা বিষয়ের উপর বেশি পরিমাণ আঞ্চলিক ভাষার বই রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে শিশুরা যাতে জাতীয় ডিজিটাল লাইব্রেরির সুবিধা পায়, তা সুনিশ্চিত করতে সেই অনুযায়ী উন্নত পরিকাঠামো তৈরি করতে হবে।

[আরও পড়ুন: ‘২৪ লোকসভার আগে মাস্টারস্ট্রোক! আয়করে বিরাট ছাড় ঘোষণা নির্মলার]

করোনা কালে পড়ুয়াদের রিডিং পড়ার অভ্যাস আগের তুলনায় অনেকখানি কমে গিয়েছে। সেই অভ্যাস ফেরাতেও নয়া উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। জানালেন, পঞ্চায়েত স্তরে যে লাইব্রেরি তৈরি হবে, সেখানেই শিশুদের রিডিং পড়ার অভ্যেস নতুন করে তৈরি করতে হবে। এক্ষেত্রে স্বেচ্ছাসেবী সংস্থাগুলিতে যুক্ত হতে উৎসাহ দেওয়া হবে। এর পাশাপাশি ভবিষ্যতে ধারাবাহিক ভাবে শিক্ষার উন্নতির জন্য শিক্ষকদের প্রশিক্ষণের ধরনেও বিশেষ বদল আনা হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)।

এদিকে, কাগজের ব্যবহার ও সাধারণের ঝক্কি কমাতে ডিজি লকারের উপর আরও জোর দেওয়ার কথা জানালেন নির্মলা। এই অ্যাপেই পরিচয়পত্র সেভ করে রাখা যাবে। যা সর্বত্র গৃহীত হবে। এর পাশাপাশি গোটা বিশ্বের সঙ্গে টক্কর দিতে আরও বেশি জোর দেওয়া হবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সে। ভারতেই যাতে এই এআই প্রযুক্তি তৈরি করা যায়, তাও সুনিশ্চিত করা হবে। পড়ুয়াদের ভবিষ্যৎ গড়তে দেশেই শেখানো হবে এআই। এর জন্য তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করা হবে। পড়ুয়াদের বিশ্বমানের প্রযুক্তি শিক্ষা দিতে প্রথম সারির সংস্থাগুলিকে এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির সঙ্গে যুক্ত করা হবে। পাশাপাশি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির মধ্যে নতুন নতুন অ্যাপ তৈরির জন্য ১০০টি ল্যাব গড়া হবে। ৫জি পরিষেবা ব্যবহার করে সেখানে কাজ শিখবেন পড়ুয়ারা। সবমিলিয়ে নির্মলার বাজেটে শিক্ষাক্ষেত্রে একাধিক বদলের উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: কুন্তল-তাপস-গোপালের বয়ানে বাড়ছে রহস্য, টাকার লেনদেনের সন্ধানে ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement