shono
Advertisement

ফের চিন্তা বাড়াচ্ছে কোভিড গ্রাফ, বাংলা-সহ চার রাজ্যকে কড়া সতর্কবার্তা কেন্দ্রের

কেন্দ্রের রোষের মুখে চার বিরোধী শাসিত রাজ্য।
Posted: 09:04 AM Jan 08, 2021Updated: 09:04 AM Jan 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সার্বিকভাবে গোটা দেশের করোনা গ্রাফ নিয়ন্ত্রণে। অধিকাংশ রাজ্যে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। ব্যতিক্রম কয়েকটি রাজ্য। এই রাজ্যগুলিতে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণ। বৃহস্পতিবার বেছে বেছে এমন চারটি রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। তালিকায় আছে বাংলাও। বাংলা ছাড়াও তালিকায় রয়েছে কেরল (Kerala), মহারাষ্ট্র এবং ছত্তিশগড়। কাকতালীয়ভাবে এই চারটি রাজ্যই বিরোধী দলগুলির দখলে। চার রাজ্যকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। ক্রমবর্ধমান কোভিড গ্রাফ নিয়ন্ত্রণের পাশাপাশি পরীক্ষার সংখ্যা কমে যাওয়া নিয়েও সাবধান করে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Ministry of Health and Family Welfare) ।

Advertisement

 

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের (Rajesh Bhushan) লেখা চিঠিতে রাজ্যগুলিকে বলা হয়েছে,”রাজ্যে বাড়তে থাকা করোনা (CoronaVirus) সংক্রমণ নিয়ন্ত্রণ করতে দ্রুত পদক্ষেপ করতে হবে। এখনও সরকারের কড়া নজরদারি প্রয়োজন। যাতে যত দ্রুত সম্ভব এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা যায়।” শুধু তাই নয়, স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের দাবি, এই রাজ্যগুলিকে করোনার নমুনা পরীক্ষার সংখ্যাটাও কমছে। ব্রিটেনের মিউট্যান্ট করোনা ভাইরাসের সংক্রমণের আতঙ্কের মধ্যে পরীক্ষার সংখ্যা কমে যাওয়াটা বিপজ্জনক হতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

[আরও পড়ুন: চলতি বছরে কবে হবে JEE অ্যাডভান্সড পরীক্ষা? জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী]

কেন্দ্রের দাবি, যে চার রাজ্যকে চিঠি পাঠানো হয়েছে, গোটা দেশের প্রায় ৫৯ শতাংশ অ্যাকটিভ কেস এই রাজ্যগুলি থেকেই আসছে। এই মুহূর্তে মহারাষ্ট্রে প্রায় ৫২ হাজার অ্যাকটিভ কেস এখনও অবশিষ্ট। কেরলে সংখ্যাটা ৫০ হাজার। বৃহস্পতিবার পর্যন্ত এরাজ্যে চিকিৎসাধীন কোভিড রোগীর সংখ্যা ৮ হাজার ৪৭৬ জন। ছত্তিশগড়ে অ্যাকটিভ কেস প্রায় সাড়ে ৩ হাজার। প্রসঙ্গত, বৃহস্পতিবার পর্যন্ত দেশে ২০ হাজার ৩৪৫ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা বুধবারের থেকে হাজার খানেক বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লক্ষ ৯৫ হাজার ২৭৮ জন। মোট অ্যাকটিভ কেস দাঁড়িয়েছে ২ লক্ষ ২৮ হাজার ৮৩ জন। এখনও পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা ১ কোটি ১৬ হাজার ৮৫৯ জন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement