রুশ প্রভাব খর্ব করতে ভারতকে বিশেষ সামরিক প্যাকেজ দেওয়ার ভাবনা আমেরিকার

03:20 PM May 18, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে দীর্ঘমেয়াদি সামরিক সহায়তা করার পরিকল্পনা করছে আমেরিকা (USA)। সাম্প্রতিক কালে বারবার আমেরিকার মুখে শোনা গিয়েছে, ভারতকে সামরিক ভাবে সাহায্য করতে প্রস্তুত তারা। সেই কারণেই প্রায় ৫০ কোটি ডলার বা চার হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করতে পারে মার্কিন প্রশাসন। এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্র মারফত। প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার (Russia) প্রতি অত্যন্ত বেশি নির্ভরশীল ভারত। সেই কারণেই আমেরিকা চায়, ভারতকে নিজেদের দিকে টেনে নিতে।

Advertisement

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে (Russia-Ukraine War) ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। পশ্চিমী দেশগুলির চাপে পড়েও রাশিয়ার নিন্দা করেনি ভারত। বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক এবং সামরিক ক্ষেত্রে নির্ভরতা থাকার ফলেই ভারতের এহেন পদক্ষেপ। নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ মার্কিন আধিকারিক জানিয়েছেন, নিরাপত্তা ক্ষেত্রে ভারতকে দীর্ঘমেয়াদি পার্টনার হিসাবে চান প্রেসিডেন্ট জো বাইডেন। এই প্যাকেজের পরিকল্পনা বাস্তবায়িত হলে ইজরায়েল এবং মিশরের পরে তৃতীয় বৃহত্তম দেশ হিসেবে আমেরিকার সামরিক সহায়তা গ্রহণ করবে ভারত (India)।

[আরও পড়ুন: মাত্র ১৫ সেকেন্ডের ভিডিওর জন্য জঙ্গলে আগুন! তুমুল সমালোচিত পাকিস্তানের টিকটক স্টার]

ওয়াশিংটনের ওই আধিকারিকের পক্ষ থেকে আরও জানা গিয়েছে, বাইডেন চান যেন প্রয়োজনীয় সমস্ত রকমের সামরিক সরঞ্জাম ভারতকে দেওয়া যায়। এই প্রসঙ্গে ফ্রান্সের সাহায্য নেওয়া হচ্ছে। কিন্তু সেখানেও বেশ কিছু চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে বাইডেন প্রশাসন। ভারতের প্রয়োজনের বিপুল পরিমাণ ফাইটার জেট, ট্যাঙ্ক, যুদ্ধজাহাজ-সহ আরও সমরাস্ত্র কিভাবে জোগান দেবে আমেরিকা সেই প্রশ্নের উত্তর জানা নেই এখনও।

Advertising
Advertising

ভারত সবচেয়ে বেশি অস্ত্র কেনে রাশিয়ার থেকে। স্টকহোম পিস রিসার্চ ইন্সটিটিউট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত দশ বছরে রাশিয়ার থেকে অস্ত্র কেনা কমিয়ে দিয়েছে ভারত। বিশেষজ্ঞরা মনে করছেন, বারবার বলেও ভারতকে দিয়ে রাশিয়া বিরোধী মন্তব্য করানো যায়নি। আমেরিকা-সহ রাশিয়ার শত্রু দেশগুলি এখন সহায়তা দেওয়ার মাধ্যমে ভারতের মন জয় করতে চাইছে, যেন রুশ বিরোধী অবস্থানে ভারত তাদের পাশে দাঁড়ায়। প্রসঙ্গত, আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জুলাই মাসে জি-৭ বৈঠকেও আমন্ত্রণ জানানো হয়েছে মোদিকে।

তবে প্রশ্ন থেকে যাচ্ছে, মার্কিন সহায়তা নিতে আদৌ রাজি হবে কি না ভারত। গত দুই দশকে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্কের উন্নতি হয়েছে। অন্যদিকে ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। ভারত সবচেয়ে বেশি অস্ত্র কেনে রাশিয়ার থেকে। কিন্তু স্টকহোম পিস রিসার্চ ইন্সটিটিউট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত দশ বছরে রাশিয়ার থেকে অস্ত্র কেনা কমিয়ে দিয়েছে ভারত।

[আরও পড়ুন: কাবুলে ফের দূতাবাস খোলার ভাবনা ভারতের, তালিবানকে স্বীকৃতি দিতে চলেছে নয়াদিল্লি?]

 

Advertisement
Next