shono
Advertisement

নারী নির্যাতনে ফের শীর্ষে উত্তরপ্রদেশ, পিছিয়ে নেই অন্য বিজেপি শাসিত রাজ্যগুলিও

এবার এনসিআরবি তথ্যেও স্বীকার কেন্দ্রের।
Posted: 10:02 AM Aug 31, 2022Updated: 10:02 AM Aug 31, 2022

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: ‘ডবল ইঞ্জিন’ উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুকুটে জুড়ল নতুন ‘পালক’। খুন, নারীদের উপর অত্যাচারে দেশে সবার আগে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) রাজ্য। পিছিয়ে নেই অন্যান্য ‘ডবল ইঞ্জিন’ রাজ্যগুলিও। মহিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হারে শীর্ষে অসম। প্রবীণ নাগরিকদের জন্য সব থেকে বিপজ্জনক রাজ্য মধ্যপ্রদেশ।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো তথা এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে দেশে মোট ২৯,২৭২টি খুনের মামলা দায়ের হয়েছে। যার মধ্যে উত্তরপ্রদেশেই দায়ের হয়েছে ৩,৭১৭টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে বিহার (২,৭৯৯) ও মহারাষ্ট্র (২,৩৩০)। গত এক বছরে দেশে বেড়েছে মহিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হার। গত বছর প্রতি এক লক্ষ জনসংখ্যার নিরিখে যা ছিল ৫৬.৫, ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৬৪.৫। অসমের ক্ষেত্রে যা ১৬৮.৩। গত এক বছরে দেশজুড়ে যত ধর্ষণের মামলা দায়ের হয়েছে, তার মধ্যে প্রথম তিনে দু’টিই ছুটছে ডাবল ইঞ্জিনে। তালিকার শীর্ষে কংগ্রেস শাসিত রাজস্থান (৬,৩৩৭) থাকলেও পরের দু’টি স্থানে মধ্যপ্রদেশ (২,৯৪৭) ও উত্তরপ্রদেশ (২,৮৪৫)।

[আরও পড়ুন: কথা রাখলেন শ্রীলেখা, জন্মদিনে ফাঁস করলেন আসল বয়স!]

প্রবীণ নাগরিকরা দেশের যে রাজ্যে সব থেকে বেশি অসুরক্ষিত, সেখানেও ডবল ইঞ্জিনের সরকার। শিবরাজ সিং চৌহানের রাজ্যে বসবাসকারী প্রতি এক লক্ষ ষাটোর্ধ্বের বিরুদ্ধে অপরাধের হার ৯২.৩। যা জাতীয় হার (২৫.১)-এর প্রায় চার গুণ। দ্বিতীয় স্থানে কংগ্রেস শাসিত ছত্তিশগড় (৭০)। তৃতীয় স্থানে ফের ডবল ইঞ্জিনের হিমাচল প্রদেশ (৫৯.৬)। উল্লেখ্য, এর আগে চলতি বছরের বাজেট অধিবেশনেও কেন্দ্র স্বীকার করেছিল ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত নারী ও শিশুদের উপর অত্যাচারের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ।

উল্লেখ্য, বারবার নারী নির্যাতনের ঘটনায় উঠে এসেছে উত্তরপ্রদেশের নাম। হাথরাস থেকে উন্নাও- একের পর এক ধর্ষণের ঘটনায় প্রশাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে বিরোধীরা। নতুন করে বিতর্ক তৈরি হয়েছে কনৌজে। সেখানে ১৭ বছরের কিশোরী কন্যার ধর্ষণের (Rape) অভিযোগ জানিয়ে ন্যায়বিচার পাওয়ার আশায় পুলিশের দ্বারস্থ হয়ে পুলিশেরই হাতে ধর্ষিতা হওয়ার অভিযোগ জানিয়েছেন এক মহিলা। গ্রেপ্তারও করা হয়েছে অভিযুক্তকে।

[আরও পড়ুন: আফগানিস্তানের কাছে লজ্জার হার বাংলাদেশের, এশিয়া কাপের সুপার ফোরে রশিদ খানরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement