শুরু উপরাষ্ট্রপতি নির্বাচন, ৫১৫-র বেশি ভোট পেতে পারেন NDA প্রার্থী জগদীপ ধনকড়

10:28 AM Aug 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানা বিতর্ক ও জল্পনা সরিয়ে শনিবার সকাল ১০টায় শুরু হল দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন। গত মাসে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থীকে হারিয়েছিলেন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। এবারও খাতায়-কলমে অনেকটাই এগিয়ে এনডিএর প্রার্থী জগদীপ ধনকড়। বিরোধীদের সমর্থিত প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে তাঁর জয় কার্যত নিশ্চিত। তবে হারার আগে একেবারে হারতে নারাজ আলভা।

Advertisement

নির্বাচনের আগের দিন অর্থাৎ শুক্রবার সাংসদদের কাছে বিবেক ভোটের আবেদন জানান আলভা (Margaret Alva)। বলেন, উপরাষ্ট্রপতি ভোট হবে গোপন ব্যালটে। বিবেকের ডাকে সাড়া দিয়ে ভোট দেওয়ার আরজি আলভার। সংসদের দুই কক্ষের মোট ৭৮৮ জন সদস্য আজ গোপন ব্যালটে ঠিক করবেন দেশের উপরাষ্ট্রপতির ভবিষ্যৎ। বিকেল ৫টায় শেষ হবে ভোটগ্রহণ পর্ব। তারপরই জানা যাবে ফল। আর উপরাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ আগামী ১১ আগস্ট।

[আরও পড়ুন: প্রেসিডেন্সি জেলের ২ নম্বর সেলে ঠাঁই পার্থর, কীভাবে কাটল প্রথম রাত?]

প্রার্থী হিসেবে বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankhar) নাম ঘোষণা করে বড় চমক দিয়েছিল এনডিএ। জনতা দল (ইউনাইটেড), ওয়াইএসআরসিপি, বিএসপি, এআইএডিএমকে এবং শিব সেনার সমর্থন রয়েছে তাঁর পাশে। যার জেরে ৫১৫-র বেশি ভোট পড়তে পারে ধনকড়ের নামের পাশে। আর এই সংখ্যাই বলে দিচ্ছে, আলভার বিরুদ্ধে সহজ জয় পাওয়ার পথেই ধনকড়।

Advertising
Advertising

এদিকে কংগ্রেস, আপ, মিম, টিআরএস এবং জেএমএমকে পাশে পেয়েছেন রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল আলভা। যার জেরে দু’শোর বেশি ভোট পেতে পারেন তিনি। তবে এই লড়াইয়ে শেষ পর্যন্ত নিজেদের বিরত রাখারই সিদ্ধান্ত নেয় তৃণমূল কংগ্রেস (TMC)। লোকসভার ২৩ এবং রাজ্যসভার ১৬ সাংসদ উপরাষ্ট্রপতি নির্বাচনে কোনও ভূমিকা নেবেন না। দুই সাংসদ শিশির ও দিব্যেন্দু অধিকারীকেও দলের সিদ্ধান্ত চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয় দলের তরফে।

[আরও পড়ুন: কমনওয়েলথ গেমস: কুস্তিতে সোনা জয় বজরং-সাক্ষী-দীপকের, রুপো অংশু মালিকের]

Advertisement
Next