রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র হোর্ডিংয়ে সাভারকরের ছবি, অস্বস্তিতে কংগ্রেস

08:57 AM Sep 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বীর সাভারকর (Vinayak Damodar Savarkar) স্বাধীনতা সংগ্রামী। না বিজেপি (BJP) বা আরএসএস (RSS) নয়। এই তত্ত্ব সামনে আনল কংগ্রেস (Congress)!

Advertisement

ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) নিয়ে বর্তমানে কেরলে রয়েছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁকে ও যাত্রাকে স্বাগত জানাতে যাত্রাপথের দু’ধার নিজেদের মত করে সাজাচ্ছে স্থানীয় কংগ্রেস। সেই লক্ষ্যেই কোচির আলুভা-তে রাস্তার ধারে লাগানো হয়েছে বিশাল হোর্ডিং। যেখানে রামমোহন রায় (Ram mohan Roy), দেশবন্ধু চিত্তরঞ্জন দাস (Chittaranjan Das), বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tegore), মৌলানা আবুল কালাম আজাদ (Moulana Abul Kalam Azad), চন্দ্রশেখর আজাদদের (Chandrashekhar Azad) মতো স্বাধীনতা সংগ্রামী ও মণীষীদের সঙ্গে রয়েছে সাভারকরের ছবিও।

[আরও পড়ুন: দেশজুড়ে NIA-র ধরপাকড়, গ্রেপ্তার মুসলিম মৌলবাদী সংগঠন PFI-র ১০০ ক্যাডার]

যে সাভারকরকে এতদিন দেশদ্রোহী, ব্রিটিশদের অনুগত, মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) হত্যার অভিযুক্ত হিসাবে উল্লেখ করে এসেছে কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল একাধিক বার সাভারকরেরন প্রসঙ্গ তুলে সঙ্ঘ পরিবারের হিন্দুত্ববাদী রাজনীতির সমালোচনা করেছেন। স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে গ্রেপ্তার হওয়ার পর ব্রিটিশ সরকারের কাছে পর পর দু’বার মুচেলেকা দিয়ে সাভারকরের ক্ষমাপ্রার্থনা প্রসঙ্গেও একাধিক বার বিজেপিকে কটাক্ষ করেছে কংগ্রেস, তাদেরই কর্মসূচিতে সাভারকরের ছবি নিয়ে শুরু হল বিতর্ক। খবর প্রকাশ্যে আসতেই আসরে নামল কংগ্রেস। ফের আশ্রয় নেওয়া হল মহাত্মা গান্ধীর। তাঁর ছবি দিয়ে ঢেকে দেওয়া হল সাভারকরের মুখ। বলা হল, এক প্রিন্টারকে বলা হয়েছিল স্বাধীনতা সংগ্রামী ও মণীষীদের ছবি ব্যবহার করে হোর্ডিং বানাতে, এই দায় তার। কিন্তু প্রশ্ন হল, কেন তা টাঙানোর আগে দেখে নেবে না কংগ্রেস।

Advertising
Advertising

[আরও পড়ুন: গুজরাট দাঙ্গায় মোদিকে ফাঁসিতে ঝোলানোর ছক ছিল তিস্তার! বিস্ফোরক চার্জশিট সিটের

ঘটনাকে হাতিয়ার করতে কালক্ষেপ করেনি বিজেপি। আইটি সেল প্রধান অমিত মালব্য (Amit Malabya) টুইটে লিখলেন, ‘দেরীতে হলেও অবশেষে বোধোদয় হল রাহুল গান্ধীর।’ অন্যতম মুখপাত্র শেহনাজ পুণেওয়ালার বক্তব্য, ‘রাহুলজি, যত চেষ্টাই করুন, সত্যি আর ইতিহাস সামনে চলেই আসে। সাভারকর বীর ছিলেন। যাঁরা তাঁকে চেপে রাখে, তারা ভীরু।’ এদিকে, কংগ্রেসের ভারত জোড়ো যাত্রাকে এদিন দুর্নীতি জোড়ো যাত্রা বলেও কটাক্ষ করেছে বিজেপি।

Advertisement
Next