বাংলা ছাড়া তিন রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট, কঠিন পরীক্ষা বিজেপি-কংগ্রেসের

09:42 AM Apr 06, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা ছাড়াও অসম, তামিলনাড়ু (Tamil Nadu), কেরল এবং পুদুচেরিতে একযোগে নির্বাচন আজ। অসমে তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে চলছে ভোটগ্রহণ। ১৪০ আসনের কেরল বিধানসভায় আজ একদফাতেই নির্বাচন চলছে। তামিলনাড়ুর ২৩৪ আসনেও আজ একদফায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একইসঙ্গে কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির ৩০ আসনেও ভোট। সার্বিকভাবে এই নির্বাচন বিজেপির জন্য কঠিন হতে চলেছে।কারণ, দক্ষিণের তিন রাজ্যে প্রথমবার মাটি তৈরির চেষ্টায় বিজেপি (BJP)। আবার অসমে ক্ষমতা ধরে রাখতে কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হচ্ছে তাদের। সব মিলিয়ে ৪ রাজ্যেই কঠিন লড়াই গেরুয়া শিবিরের জন্য।

Advertisement

অসম: অসমে এবার নির্বাচন হচ্ছে ৩ দফায়। আজ শেষদফায় যে ৪০ আসনে নির্বাচন হচ্ছে, সেটি মূলত কংগ্রেস জোটের গড় হিসেবে পরিচিত। শেষ দফার যে এলাকাগুলিতে নির্বাচন হচ্ছে তাতে এআইইউডিএফ (AIUDF), কংগ্রেস এবং বোড়োল্যান্ড পিপলস পার্টির ভাল প্রভাব রয়েছে বলে মনে করছে অসমের রাজনৈতিক বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে এই পর্বেই নির্ধারিত হতে পারে অসমের বিজেপি সরকার ভাগ্য।

[আরও পড়ুন: মোট ভোটার ৯০, অথচ ভোট পড়েছে ১৭১টি! তুমুল বিতর্ক অসমে]

কেরল: দক্ষিণের এই রাজ্যে এবার ইতিহাসের দোরগোড়ায় বামেরা। বিগত কয়েক দশকের ট্রেন্ড বদলে এবারে ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে নামছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। বামেদের দখলে থাকা একমাত্র রাজ্যে ক্ষমতা দখলে মরিয়া কংগ্রেস। গত কয়েকদিন ধরে কেরলে কার্যত মাটি কামড়ে পড়ে আছেন রাহুল গান্ধী। প্রচার করেছেন কংগ্রেসের অন্য শীর্ষ নেতারাও। বিজেপি এই রাজ্যে এখনও প্রান্তিক শক্তি। তবে, তাঁরা কী পরিমাণ ভোট পায় তাতে নির্ধারিত হতে পারে অন্য প্রার্থীদের ভাগ্য। সকাল থেকে শান্তিপূর্ণভাবেই চলছে ১৪০ আসনের ভোটগ্রহণ।

তামিলনাড়ু: দক্ষিণের আরেক রাজ্যে আবার ছবিটা উলটো। তামিলনাড়ু এবার দাঁড়িয়ে পালাবদলের দোরগোড়ায়। ২৩৪ আসনের তামিল বিধানসভায় মূল লড়াই ডিএমকে-কংগ্রেস জোট এবং এআইএডিএমকে-বিজেপি জোটের মধ্যে। এছাড়াও লড়াইয়ে আছেন অভিনেতা কমল হাসানের মাক্কাল নিধি মাইয়াম এবং টিটিভি দিনাকরণের এএমএমকে (MMK)। জয়ললিতা এবং করুণানিধির প্রয়াণের পর তামিলভূমে এটাই প্রথম বিধানসভা নির্বাচন। সে অর্থে দেখতে গেলে এটা উত্তরাধিকার খোঁজার লড়াই।

[আরও পড়ুন: বিজাপুরে নিখোঁজ সিআরপিএফ জওয়ান মাওবাদীদের হেফাজতে! হিদমার নাম করে উড়ো ফোন]

পুদুচেরি: ৩০ আসন বিশিষ্ট এই কেন্দ্রশাসিত অঞ্চলটিতে ভোটের ঠিক আগে আগেই কংগ্রেস সরকারের পতন ঘটে। কংগ্রেস এবং ডিএমকের কয়েকজন বিধায়কের ইস্তফার ফলে ইস্তফা দিতে বাধ্য হন কংগ্রেসি মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী। এবারে মূল লড়াই কংগ্রেস নেতৃত্বধীন ইউপিএ এবং এনডিএর মধ্যে। ইউপিএতে (UPA) কংগ্রেস ১৫ আসনে, ডিএমকে ১৩ আসনে এবং দুই বাম দল একটি করে আসনে লড়ছে। অন্যদিকে এনডিএ শিবিরে বিজেপি ৯ আসনে, এনআর কংগ্রেস ১৬ আসনে এবং এআইএডিএমকে লড়ছে ৫ আসনে।

Advertisement
Next