আশা কর্মীদের সম্মানিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, টুইট করে অভিনন্দন প্রধানমন্ত্রীর

05:01 PM May 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রামীণ এলাকার পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর কাছে প্রাথমিক চিকিৎসার সুবিধা পৌঁছে দিয়েছেন আশা কর্মীরা (ASHA Workers)। এই কাজের স্বীকৃতি হিসেবে তাঁদের সম্মানিত করল খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ‘হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড’ (The World Health Organization Director-General’s Global Health Leaders Awards) পেলেন দেশের আশা কর্মীরা। এই স্বীকৃতিতে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি টুইট করে শুভেচ্ছা জানালেন দেশের ১০ লক্ষেরও বেশি আশা কর্মীদের।

Advertisement

রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই পুরস্কার ঘোষণা করেন হু-র ডিরেক্টর জেনারেল তেদ্রোস আধানম (Tedros Adhanom Ghebreyesus)। এক বিবৃতিতে হু জানিয়েছে, দেশের স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে সমাজকে যুক্ত করার ক্ষেত্রে বড় অবদান রয়েছে আশা কর্মীদের। সেই কারণেই এই সম্মান দেওয়া হল তাঁদের।

[আরও পড়ুন: ম্যাঙ্গালুরুর মসজিদের নিচে মিলল মন্দিরের মতো কাঠামো! পুজোর দাবিতে সরব হিন্দুত্ববাদীরা]

উল্লেখ্য, ৭৫তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের উদ্বোধনী অধিবেশনে আশা কর্মীদের সম্মানের কথা ঘোষণা করে হু। রবিবার রাতে টুইটের শুরুতেই ‘আশা’ শব্দটিকে ব্যাখ্যা করে হু। এরপর লেখা হয়- “এই স্বেচ্ছাসেবীরা মাতৃত্বকালীন যত্ন, শিশুদের নিয়মিত টিকা প্রদান, কমিউনিটি হেল্থ কেয়ার, হাইপার টেনশন ও যক্ষ্মার চিকিৎসা করে থাকে। এছাড়াও পুষ্টি, স্যানিটেশন ও স্বাস্থ্যকর জীবনযাপনের বিষয়েও কাজ করে।”

Advertising
Advertising

আশা কর্মীরা সম্মানিত হওয়ায় টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে মোদি লেখেন, “আশা কর্মীরা হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড পাওয়ায় আমি আনন্দিত। অভিনন্দন জানাই আশা কর্মীদের। সুস্থ ভারতে গঠনে তাঁরা সামনে থেকে কাজ করছেন। কাজের প্রতি তাদের নিষ্ঠা প্রশংসনীয়।”

[আরও পড়ুন: কুতুব মিনার চত্বরে হিন্দু ও জৈন দেবদেবীর মূর্তি পুনঃপ্রতিষ্ঠার দাবি, দিল্লি আদালতে হবে শুনানি]

প্রধানমন্ত্রীর পাশাপাশি আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্তিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও (Mansukh Mandaviya) টুইট করে আশা কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি লেখেন, “হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড প্রাপ্তিতে সকল আশা কর্মীদের জানাই অভিনন্দন।” তাঁর কথায়, দেশে কোভিড প্রতিরোধেও আশা কর্মীরা সামনে থেকে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

Advertisement
Next