ভারত চায় ইউক্রেনের ‘অখণ্ডতা’, ফোনে জেলেনস্কিকে বার্তা মোদির, পালটা ধন্যবাদ কিয়েভের

11:03 AM Oct 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট জেলেনস্কিকে (Volodymyr Zelenskyy) ফোন করলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। যুদ্ধ থেকে সরে এসে দুই দেশের আলোচনায় বসা উচিত বলেই ফোনে জানিয়েছেন মোদি। যদিও জেলেনস্কি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে রুশ (Russia) সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি নয় ইউক্রেন। সেই সঙ্গে পুতিনের দেওয়া পারমাণবিক হামলার হুঁশিয়ারি নিয়ে জেলেনস্কির মন্তব্য, ”এটা ইউক্রেনের নয়, গোটা বিশ্বের জন্য়ই ভয়ের কথা।” পাশাপাশি যুদ্ধে ইউক্রেনের প্রতি ভারতের ‘সমর্থনে’র জন্য মোদিকে ধন্যবাদও দিলেন তিনি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

জেলেনস্কিকে ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? জানা গিয়েছে, কথা বলার মোদি জানান, ভারত চায় যুদ্ধ দ্রুত শেষ করে আলোচনা ও কূটনীতির পথে হাঁটুক দুই দেশ। সেই সঙ্গে তিনি এও পরিষ্কার করে দিয়েছেন, যে কোনও প্রকারের শান্তি প্রক্রিয়ায় যোগ দিতে নয়াদিল্লি প্রস্তুত। ভারত যে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্পূর্ণ দায়বদ্ধ তাও জানিয়েছেন মোদি। এদিকে এসসিও বৈঠকে যেভাবে পুতিনকে মোদি জানিয়েছেন, এটা যুদ্ধের সময় নয়, সেজন্য তাঁকে ধন্যবাদ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন:দশেরায় শোকের ছায়া উত্তরাখণ্ডে, বিয়েবাড়ির বাস খাদে পড়ে মৃত ২৫]

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞাকে উড়িয়ে দিয়ে ক্রাইমিয়ার মতোই পূর্ব ইউক্রেনের দখলকৃত অংশে গণভোট করিয়েছে রাশিয়া। ওই চার অঞ্চলেই ভোট মস্কোর পক্ষে গিয়েছে বলে দাবি পুতিন বাহিনীর। যদিও ওই গণভোটের তীব্র বিরোধিতা করেছে কিয়েভ। এই পরিস্থিতিতে মোদির মুখে ‘অখণ্ড’ ইউক্রেনের বার্তায় যে ‘বন্ধু’ রাশিয়া খুশি হবে না সেবিষয়ে নিশ্চিত ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, এর নিয়ে বেশ কয়েকবার কথা হল দুই রাষ্ট্রনেতার। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

যুদ্ধ শুরুর সময় মনে করা হয়েছিল ভারত বরাবরের মতো ‘বন্ধু’ রাশিয়ার পাশেই থাকবে। কিন্তু দেখা গিয়েছে, সেইভাবে নয়াদিল্লি কিন্তু পুতিনের হামলাকে সমর্থন করেনি। বরং মোদি সরাসরি যেভাবে রুশ প্রেসিডেন্টকে যুদ্ধ থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন, তা থেকে স্পষ্ট ভারত ইউক্রেনের উপরে হামলাকে সমর্থন করছে না। এবার ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার ঘোষণার পরই প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল ইউক্রেনের ‘অখণ্ডতা’ নিয়ে মন্তব্য।

[আরও পড়ুন: শাহর সফরের মধ্যেই গুলির লড়াই কাশ্মীরে, সোপিয়ানে নিকেশ ৩ জইশ জঙ্গি-সহ ৪ জেহাদি]

Advertisement
Next