shono
Advertisement

লক্ষ্য এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, নর্থ-ইস্টের বিরুদ্ধে আজ সতর্ক ফেরান্দো

টানা পাঁচ ম্যাচ হারলেও নর্থ-ইস্টকে গুরুত্ব দিচ্ছেন ফেরান্দো।
Posted: 03:46 PM Nov 10, 2022Updated: 04:04 PM Nov 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য লিগ শীর্ষে থেকে আগামী বছর এএফসি চ্যাম্পিয়ন্স লিগে (AFC Champions League) খেলা। তাই নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ঝুঁকি নিতে নারাজ মোহনবাগান (Mohun Bagan) কোচ জুয়ান ফেরান্দো (Juan Ferrando)। টানা ম্যাচ খেলার ক্লান্তির মধ্যেও লক্ষ্য জয়। তাই লিগ টেবিলের তলানিতে থাকা দলের বিরুদ্ধে সেরা একাদশই মাঠে নামাবেন মোহনবাগানের স্প্যানিশ কোচ।

Advertisement

রবিবার মুম্বই সিটি এফসি ম্যাচ খেলে পরদিন শহরে ফিরেছে মোহনবাগান। মঙ্গলবার থেকে ফের শুরু হয়েছে অনুশীলন। ফলে প্রস্তুতির জন্য মাত্র দু’দিন সময় পাওয়া গিয়েছে বলে দাবি কোচ ফেরান্দোর। বললেন, “নর্থ-ইস্ট ম্যাচ আমাদের জন্য সহজ হবে না। আমরা রবিবার ম্যাচ খেলার পর মাত্র দু’দিন সময় পেয়েছি পরের ম্যাচের প্রস্তুতির জন্য। কারণ আমাদের মুম্বই থেকে শহরে ফিরতে হয়েছে।” এই ম্যাচ থেকে তিন পয়েন্টের কমে সন্তুষ্ট হবেন না, তা স্পষ্ট করে দিয়েছেন ফেরান্দো।

[আরও পড়ুন: হার্দিকের লড়াকু ইনিংস, ইংল্যান্ডের বিরুদ্ধে সম্মানজনক স্কোর ভারতের]

তাঁর কথায়, “আমার লক্ষ্য এএফসি চ্যাম্পিয়ন্স লিগ। সেজন্য আমাদের শীর্ষে থেকে লিগ শেষ করতে হবে। কাল ৩ পয়েন্ট পেলে লিগ টেবিলে আরও উপরে উঠে আসব। ফলে লক্ষ্য একটাই।” তবে ক্লান্তি এড়াতে রোটেশন করবেন না বলেই ইঙ্গিত ফেরান্দোর, “আমাদের স্কোয়াডে সবাই খেলার জন্য তৈরি। কিন্তু মাত্র ২০ ম্যাচের লিগে সকলকে পর্যাপ্ত সুযোগ দেওয়া যায় না। আশা করছি আগামী বছর ম্যাচ সংখ্যা বাড়বে। সেক্ষেত্রে রবি, ইংসনের মতো তরুণদের সুযোগ দিতে পারব। ওরা নিয়মিত খেলা ফুটবলারদের থেকে খুব একটা পিছিয়ে নেই।”

ডার্বি থেকে চার ডিফেন্ডারের পুরোনো ছকে ফিরতেই অনেকটা বদল এসেছে মোহনবাগানের খেলায়। ফেরান্দো অবশ্য দাবি, ফর্মেশনকে গুরুত্ব দিচ্ছেন না তিনি। তাঁর কথায়, “ফর্মেশনের জন্য সমস্যা হচ্ছিল এমন নয়। ফুটবল টাইম আর স্পেসের খেলা। সঠিক সময়ে সঠিক জায়গায় পৌঁছাতে হবে আর প্রতিপক্ষের অর্ধে জায়গা তৈরি করতে হবে। ফুটবলাররা সেই কথা মাথায় রেখেই মাঠে নামে। আমি বল পায়ে রেখে খেলার উপর জোর দিই। আমার কাছে পজেশন ঠিক রেখে আক্রমণে যাওয়াটাই আসল ফুটবল।” তবে শেষ ম্যাচের রেফারিং নিয়ে বিরক্ত ফেরান্দো। তাঁর কথায়, “আইএসএলের রেফারিং নিয়ে যত কম বলা যায় তত ভাল।”

টানা পাঁচ ম্যাচ হারলেও নর্থ-ইস্টকে গুরুত্ব দিচ্ছেন ফেরান্দো। বললেন, “ওরা একটাও ম্যাচ জেতেনি, সেটা ওদের ভাগ্যের দোষ। কারণ বেঙ্গালুরু বা কেরালার বিরুদ্ধে ওরা হারার মতো ফুটবল খেলেনি। ফলে ওদের হালকা ভাবে নেওয়ার প্রশ্নই নেই।” অন্যদিকে, আগের ম্যাচে সাসপেন্ড ছিলেন নর্থ-ইস্টের কোচ মার্কো বালবুল। নিজের দলের সীমাবদ্ধতার কথা মেনে নিয়েও তাঁর দাবি, জয়ের শুরুটা লিগের সেরা দলের বিরুদ্ধেই করতে চাইছেন তাঁরা। আর ‘পচা শামুক’ নর্থ-ইস্টে যাতে পা না কাটে, তা নিয়ে সাবধান রয়েছে মোহনবাগানও।
(আজ আইএসএলে-মোহনবাগান বনাম নর্থ-ইস্ট ইউনাইটেড
সন্ধ্যা ৭.৩০, যুবভারতী ক্রীড়াঙ্গন, স্টার স্পোর্টস)

[আরও পড়ুন: ‘জিতলেও তোমাদের মাধুর্য নেই’, পাক সমর্থকদের বিরুদ্ধে তেলেবেগুনে জ্বলে উঠলেন পাঠান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement