পার্থর আমলে কলেজ সার্ভিস কমিশনেও দুর্নীতি! তদন্তের দাবিতে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি বঞ্চিতদের

04:41 PM Jul 26, 2022 |
Advertisement

দীপঙ্কর মণ্ডল: শুধু প্রাথমিক বা উচ্চ প্রাথমিক স্কুল শিক্ষক  নয়, এবার কলেজ সার্ভিস কমিশনের (College Service Commission) নিয়োগেও দুর্নীতির অভিযোগ উঠল। সেই দুর্নীতিতে যুক্ত রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় (Partha Chatterjee)। তাঁর বিরুদ্ধে তদন্তের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি দিলেন কলেজ সার্ভিস কমিশনের যোগ্য অথচ বঞ্চিত চাকরিপ্রার্থীরা। পাশাপাশি, মঙ্গলবারই মাদ্রাসা সার্ভিস কমিশনে দুর্নীতি নিয়ে বিকাশ ভবন অভিযান করলেন বঞ্চিতরা। স্মারকলিপিও জমা করেছে তারা।

Advertisement

রাজ্যের স্কুল শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ইডির হাতে গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জায়গায় জায়গায় তল্লাশি চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এমন পরিস্থিতিতে পার্থর আমলে কলেজে নিয়োগেও দুর্নীতির অভিযোগ উঠল। মুখ্যমন্ত্রীর উদ্দেশে লেখা খোলা চিঠিতে নিয়োগ দুর্নীতির তথ্য তুলে ধরা হয়েছে।

[আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এবার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে তলব করল ED]

বঞ্চিত চাকরিপ্রার্থীদের অভিযোগ, “২০১৮ কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে যে দুর্নীতি হয়েছে, সেই দায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এড়াতে পারেন না। একইসঙ্গে কমিশনের চেয়ারম্যান দীপক কর, উচ্চশিক্ষা দপ্তর এবং কলেজ সার্ভিস কমিশনের বিভিন্ন আধিকারিক, ইন্টারভিউ বোর্ডের কিছু সদস্য এই দুর্নীতির সঙ্গে জড়িত।” অভিযুক্তদের নামও তাঁদের কাছে আছে বলে দাবি করেছেন চাকরিপ্রার্থীরা। ২০২০ সালে প্যানেল প্রকাশের পরই একাধিকবার মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছেন বলে দাবি তাদের। বঞ্চিতদের আরও দাবি, “পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠের ফ্ল্যাট থেকে যে বিপুল পরিমাণ খামবন্দি টাকা উদ্ধার হয়েছে, তাতে ‘Higher Education Department’-এর নাম জ্বলজ্বল করছে। অর্থাৎ উচ্চশিক্ষা দপ্তর ও কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে সংঘটিত দুর্নীতির টাকা, উদ্ধারকৃত অর্থের সঙ্গে রয়েছে এটা অনুমান করা খুবই সঙ্গত।” তাই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে কলেজ সার্ভিস কমিশন নিয়োগ দুর্নীতি নিয়েও তদন্তের দাবি জানিয়েছে তারা।

Advertising
Advertising

অন্যদিকে, নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে মাদ্রাসা সার্ভিস কমিশনের পরীক্ষায় উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা বিকাশ ভবনের পাশে বিক্ষোভ বসেছে। যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে বেআইনি ভাবে নিয়োগ হয়েছে, এই অভিযোগ তুলেছে ‘মাদ্রাসা সার্ভিস কমিশন পাশ প্রার্থী মঞ্চ’। এদিন তারাও বিকাশভবনে স্মারকলিপি জমা করেছেন। তাদের দাবি, দুর্নীতির তদন্ত করে যোগ্যপ্রার্থীদের চাকরি দিতে হবে।

[আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীরে করিডর বানাতে তৃতীয় দেশকেও শামিল! চিন ও পাকিস্তানকে একহাত ভারতের]

Advertisement
Next