shono
Advertisement

বালিগঞ্জে মোটা টাকা উদ্ধারের সূত্র লালার ডায়েরি! আরও একাধিক জায়গায় তল্লাশির সম্ভাবনা, দাবি ED সূত্রে

পাচারের টাকাই নির্মাণে লগ্নি? উত্তর খুঁজছে ED।
Posted: 01:05 PM Feb 09, 2023Updated: 01:06 PM Feb 09, 2023

অর্ণব আইচ: কয়লা পাচারের মাথা অনুপ মাজি বা লালার ডায়েরিতে লুকিয়ে বহু তথ্য। সেই তথ্যের ভিত্তিতেই বালিগঞ্জে হানা দিয়েছিল ইডি। বৃহস্পতিবার ভোর রাত পর্যন্ত তল্লাশি চালিয়ে বেসরকারি সংস্থার অফিস থেকে ১ কোটি ৪০ লক্ষ টাকা উদ্ধার হয়। সূত্রের খবর, অর্থের উৎস ও অন্যান্য লেনদেন সম্পর্কে জানতে সংস্থার দুই কর্তা ও এক হিসাবরক্ষককে দিল্লিতে তলব করেছে ইডি। পাশাপাশি অন্য়ান্য় যে সমস্ত সন্দেহভান সংস্থার মাধ্যমে টাকা পাচার হত তাদের খোঁজ পেতে জোরকদমে তদন্ত শুরু করেছে ইডি।

Advertisement

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সূত্র জানিয়েছে, কয়লা পাচারের ঘটনার মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার একটি ডায়েরির সূত্র ধরেই বালিগঞ্জের ওই সংস্থার নাম ইডি জানতে পারে। ওই ডায়েরিতে উল্লেখ করা ছিল যে, ৪ লক্ষ ৩১ হাজার টাকা একটি সংস্থাকে দেওয়া হয়। ইডি নিশ্চিত হয় যে, ওই টাকা কয়লা পাচারের। ওই সংস্থার ব‌্যাপারে খোঁজখবর নিয়ে জানা যায়, ওই চার লক্ষাধিক টাকা বেসরকারি সংস্থাটির মাধ‌্যমে বালিগঞ্জের সংস্থাটির অ‌্যাকাউন্টে পৌঁছয়। সেই প্রমাণ পান ইডি আধিকারিকরা। সেই সূত্র ধরে তদন্ত করে ইডি জানতে পারে যে, কয়লা পাচারের বিপুল পরিমাণ টাকা দফায় দফায় ওই প্রোমোটিং সংস্থাটির হাতে পৌঁছয়। কয়লা পাচারের কালো টাকা বাড়ি নির্মাণে লগ্নি করে সাদা করা হয়, এমনই অভিযোগ ইডির। সেই সূত্র ধরে সংস্থার সঙ্গে যুক্ত আরও কয়েকটি জায়গায় তল্লাশি চালানো হতে পারে বলে জানিয়েছে ইডি।

[আরও পড়ুন: নাবালিকাকে দিঘায় নিয়ে ধর্ষণের অভিযোগ, আদালতে আত্মসমর্পণ তৃণমূল ছাত্রনেতার]

দক্ষিণ কলকাতার বালিগঞ্জে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ টাকা উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইডি জানিয়েছে, যেখান থেকে টাকা উদ্ধার হয়েছে, সেটি একটি বেসরকারি সংস্থার অফিস। মঙ্গলবারই দিল্লি থেকে ইডির একটি টিম কলকাতায় আসে। বুধবার দুপুর বারোটা নাগাদ ওই বেসরকারি সংস্থাটির দু’টি অফিসে হানা দেন গোয়েন্দারা। সংস্থাটি মূলত প্রোমোটিং বা রিয়েল এস্টেট ব‌্যবসার সঙ্গে জড়িত।

দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় ওই সংস্থাটি আবাসন, এমনকী, সিনেমা হলও নির্মাণ করেছে। ওই সংস্থাটির অফিস রয়েছে বালিগঞ্জের গরচা এলাকায়। সেখানেই ইডি আধিকারিকরা তল্লাশি চালিয়ে ভিতরে ড্রয়ার, আলমারি, ব‌্যাগ থেকে সোয়া এক কোটি টাকারও বেশি উদ্ধার করে। সংস্থার কর্তাদের দাবি, প্রোমোটিং বা বাড়ি নির্মাণের কাজের জন‌্যই ওই টাকা অফিসে রাখা হয়েছিল। কিন্তু কোথা থেকে ওই টাকা এল, তার কোনও সদুত্তর মেলেনি।

[আরও পড়ুন: নাবালিকাকে দিঘায় নিয়ে ধর্ষণের অভিযোগ, আদালতে আত্মসমর্পণ তৃণমূল ছাত্রনেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement