বিধান রায়ের জন্মদিবসে বিধানসভায় ‘অনুপস্থিত’বিজেপি, বিরক্ত স্পিকার, পালটা দিলেন অগ্নিমিত্রা

02:15 PM Jul 01, 2022 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বিধান রায়ের ১৪০ তম জন্মদিবসের বিশেষ অনুষ্ঠানে বিধানসভায় ‘অনুপস্থিত’ বিজেপি। তা নিয়ে মাথাচাড়া দিয়েছে বিতর্ক। গেরুয়া শিবিরের এই ধরনের আচরণে ক্ষুব্ধ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। তবে পালটা জবাব দিতে ছাড়লেন না অগ্নিমিত্রা পল। বিধানসভার স্পিকার ‘বিশেষ চশমা’ পরেন বলেই কটাক্ষ তাঁর।

Advertisement

পয়লা জুলাই বাংলার রূপকার বিধান রায়ের জন্মদিন। আবার মৃত্যুদিনও বটে। তাই বিধানসভায় বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাল্যদান করা হয় তাঁকে। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, বিধান রায়ের বক্তৃতা সংকলন হবে। বিধানসভার মিউজিয়ামেই রাখা হবে ওই সংকলন। বিধানসভার মিউজিয়াম তৈরির কাজ শেষ। সেটি উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ড: গাফিলতির জেরে ‘শাস্তি’ ৩২ পুলিশ অফিসারকে, অভিযুক্তদের ফাঁসি চান আইনজীবীরাও]

বিধান রায়ের জন্মদিনের বিশেষ অনুষ্ঠান নিয়ে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। কারণ, তাঁর প্রতিকৃতিতে মাল্যদানের সময় বিজেপির কাউকেই দেখা যায়নি। এ প্রসঙ্গে স্পিকার বলেন, “বাংলার রূপকারের জন্মদিনেও নেই বিরোধীরা। বিধান রায়ের উচ্চতা ওঁরা বুঝতে পারছেন না। বিধান রায় আর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে এক করা ঠিক নয়। অতীতে এই ধরনের অনুষ্ঠানে বিরোধীরা থাকতেন। হয়তো শ্যামাপ্রসাদের জন্মদিন পালনের দিন ওঁরা থাকবেন। কিন্তু বিধান রায় বিধান রায়ই বা জ্যোতি বসু জ্যোতি বসুই। তাঁদের যে উচ্চতা তাঁর সঙ্গে কি শ্যামাপ্রসাদের তুলনা চলে? আমি রাজনীতির কথা বলছি না। শ্যামাপ্রসাদের ভূমিকা সকলেই জানেন।”

Advertising
Advertising

তবে এই অভিযোগ মানতে নারাজ বিরোধী পদ্মশিবির। বিমান বন্দ্যোপাধ্যায়কে পালটা জবাব দিয়েছেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল (Agnimitra Paul)। তিনি বলেন, “সরকারি অনুষ্ঠানে শ্রদ্ধা না জানালে, শ্রদ্ধা জানানো হয় না, এটা ঠিক নয়। বিজেপি জানে মনীষীদের কীভাবে শ্রদ্ধা জানাতে হয়। তৃণমূলের থেকে শিখব না। স্পিকার আসলে একটি বিশেষ চশমা দিয়ে বিজেপিকে দেখেন। তাই বিধানসভায় তাঁর সামনে তৃণমূলের হাতে আক্রান্ত হলেও তিনি দেখতে পান না। স্পিকার পক্ষপাতমূলক চশমা দিয়ে দেখেন। নির্মল মাজির অশ্রদ্ধা প্রদর্শন প্রসঙ্গে তিনি কোনও দোষ দেখেন না।” শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন পালনের নেপথ্যে আসল কারণও ব্যাখ্যা করেন অগ্নিমিত্রা। তিনি বলেন, “শ্যামাপ্রসাদের জন্য আজ হিন্দুরা একটা জায়গা পেয়েছে। এটা আমাদের অস্তিত্ব রক্ষার বিষয়। তাই তাঁকে সম্মান জানাতেই হবে। সেটা আমরা জানি।”

[আরও পড়ুন: অ্যাঞ্জেলিনা জোলির কায়দায় কৃত্রিম স্তন বাংলার মেয়ের, এসএসকেএমে নজিরবিহীন অস্ত্রোপচার]

Advertisement
Next