shono
Advertisement

হাই কোর্টে ধাক্কা কেন্দ্রের, খারিজ ভোট পরবর্তী হিংসা নিয়ে SIT গঠনের দাবি

সোমবার রাজ্যের তরফে দেওয়া হলফানামার ভিত্তিতে এই সিদ্ধান্ত।
Posted: 05:30 PM May 10, 2021Updated: 05:32 PM May 10, 2021

শুভঙ্কর বসু: রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে ধাক্কা খেল কেন্দ্রে। ঘটনার তদন্তে বিশেষ তদন্তকারী দল বা SIT গঠনের আবেদন খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। জানানো হল, এই মুহূর্তে রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক। আইনশৃঙ্খলা রক্ষায় রাজ্য সরকার যথাযথ ভূমিকা পালন করেছে। তাই সিট গঠনের প্রয়োজন নেই। সোমবারই এই সংক্রান্ত মামলায় হলফনামা পেশ করে রাজ্য জানিয়েছে, যে কোনও হিংসার ঘটনায় সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে তদন্তও হয়েছে। এই মুহূর্তে রাজ্যে কোনও হিংসা নেই। তবে হলফনামায় রাজ্যের এই দাবির বিরোধিতা করেছেন মামলাকারীরা। যার জেরে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এ নিয়ে ফের আগামী সোমবারের মধ্যে পালটা হলফনামা চেয়েছে। আগামী মঙ্গলবার পরবর্তী শুনানি।

Advertisement

বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাই কোর্ট মামলা দায়ের করেছিলেন। আরেক আইনজীবী অনিন্দ্যসুন্দর দাসও আরেকটি মামলা দায়ের করেন একই ইস্যুতে। এ নিয়ে শুনানির জন্য ৫ বিচারপতির এক সাংবিধানিক বেঞ্চ গঠিত হল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে। বেঞ্চের অন্যান্য সদস্যরা – বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি সুব্রত তালুকদার, বিচারপতি সৌমেন সেন। প্রথমে এই মামলার অন্যতম পক্ষ ছিল কেন্দ্র সরকারও। সেসময়ই তাদের তরফে দাবি তোলা হয় যে এ ধরনের ঘটনায় পক্ষপাতহীন তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল গঠন করা হোক।

[আরও পড়ুন: শীতলকুচিতে গুলিকাণ্ডের তদন্তে এবার কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের তলব করল সিআইডি]

সোমবার এই মামলার শুনানিতে ৫ বিচারপতির বেঞ্চে হলফনামা দিয়ে রাজ্য জানায়, ৯ মে’র পর থেকে রাজ্যে কোনও হিংসার ঘটনা ঘটেনি। ভোটের পরবর্তী সময়ে আইনশৃঙ্খলার দায়িত্ব রাজ্যের হাতে আসার পরই এ নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এফআইআর দায়ের করে দ্রুত তদন্তও হচ্ছে। কাজেই এই মুহূর্তে রাজ্যের পরিবেশ শান্তই। এর ভিত্তিতে বিচারপতিরা কেন্দ্রের সিট গঠনের দাবি খারিজ করে দেন। যদিও বিজেপির পক্ষে মামলাকারী প্রিয়াঙ্কা টিবরেওয়াল রাজ্যের দাবি মেনে নিতে নারাজ। তাঁর পালটা যুক্তি, এখনও বহু বিজেপি কর্মী আতঙ্কে ঘরছাড়া। তাঁদের সকলকে প্রমাণ স্বরূপ আদালতে হাজিরও করেন তিনি। এরপর বিচারপতিরা ফের আগামী সোমবারের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্য সরকারকে।

[আরও পড়ুন: ‘সম্পূর্ণ লকডাউনের পক্ষে নই’, মন্ত্রিসভার প্রথম বৈঠকে করোনাবিধি আরও কঠোর করলেন মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement