ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন অবৈধ, কমিটি বাতিলের নির্দেশ হাই কোর্টের

04:28 PM Jun 29, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: ২০১৮ সালের ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন অবৈধ। ফলে নির্বাচিত কমিটি বাতিল। কুণাল সাহার দায়ের করা মামলার শুনানিতে বুধবার এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। অবিলম্বে অ্যাডহক কমিটি গঠনের কথাও জানিয়েছে আদালত।

Advertisement

বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। বিচারপতি জানান, ২০১৮ সালের ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন অবৈধ। ফলে নির্বাচিত কমিটি বাতিল। তাই আবার ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন করতে হবে। তার আগে একটি অ্যাডহক কমিটি গঠন করতে হবে। আগামী ১ আগস্ট থেকে ওই কমিটি ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের (West Bengal Medical Council) দায়িত্ব নেবে। অ্যাডহক কমিটি আপাতত আর্থিক বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। কোনও চিকিৎসকের রেজিস্ট্রেশন বাতিল বা অন্য কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবে না।

[আরও পড়ুন: পাহাড়ে উড়ল সবুজ আবির, ‘মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ’, জয়ের পর বললেন TMC প্রার্থী বিনয় তামাং]

বিচারপতি আরও জানান, ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলে আবার নির্বাচনের ক্ষেত্রে সমস্ত দায়িত্ব নিতে হবে অ্যাডহক কমিটিকে। অক্টোবরের মধ্যে নির্বাচনের ফল ঘোষণা করতে হবে। নভেম্বরের মধ্যে নবনির্বাচিত কমিটি ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের দায়িত্ব নেবে।

Advertising
Advertising

উল্লেখ্য, গত ২০১৮ সালের জুলাই মাসে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন হয়। মামলাকারী কুণাল সাহা দাবি করেন, নির্বাচনে অনিয়ম হয়েছে। সাধারণ মেডিক্যাল প্র্যাকটিশনারদের প্রার্থী করা হয়েছে। তবে যোগ্য প্রার্থীদের বাছাই করা হয়নি। ভোটদানে অনিয়ম হয়েছে বলেও দাবি মামলাকারীর। ওই মামলার পরিপ্রেক্ষিতেই ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল নির্বাচনকে অবৈধ বলে জানাল কলকাতা হাই কোর্ট। তবে মামলাকারী কুণাল সাহা একজন প্রবাসী ভারতীয়। তা সত্ত্বেও কীভাবে কলকাতা হাই কোর্টে মামলা করতে পারেন তিনি, তা নিয়ে পালটা প্রশ্ন তোলে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল।

[আরও পড়ুন: উদয়পুরের দরজির মুণ্ডচ্ছেদের ঘটনা নিয়ে মুখ খুলেই নেটিজেনদের রোষানলে ইরফান পাঠান]

Advertisement
Next