shono
Advertisement

দমকল দুর্নীতি: জরিমানার মুখে PSC, আরও বাড়ল নিয়োগে স্থগিতাদেশের মেয়াদ

আটকে ১৫০০ শূন্যপদে নিয়োগ।
Posted: 02:17 PM Jul 18, 2022Updated: 03:29 PM Jul 18, 2022

গোবিন্দ রায়: দমকলের ফায়ার অপারেটর পদে নিয়োগে বেনিয়ম মামলায় পাবলিক সার্ভিস কমিশনকে (PSC) জরিমানা করল কলকাতা হাই কোর্ট। আদালতে হলফনামা জমা করতে এদিন ফের অতিরিক্ত সময় চেয়েছিল পিএসসি। ১০ হাজার টাকা জরিমানার শর্তে অতিরিক্ত সময় দিল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি, দমকল বিভাগে দেড় হাজার পদে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল। মামলার পরবর্তী শুনানি তিন সপ্তাহ পর।

Advertisement

ইতিপূর্বে ১১ জুলাই এই মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। সেদিন হলফনামা জমা করার জন্য একসপ্তাহ সময় চেয়েছিল পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission)। এদিন সেই হলফনামা জমা করার কথা ছিল। কিন্তু এদিন ফের আরও ২ সপ্তাহ সময় চায় পিএসসি। এরপরই ১০ হাজার টাকা জরিমানার শর্তে সেই অনুমতি দেয় আদালত। এই অর্থ রাজ্যের আইনি সহায়তা কেন্দ্রে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এদিকে ফায়ার অপারেটর পদে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আবারও বাড়াল আদালত। প্রায় ১৫০০ শূন্যপদে আরও ৪ সপ্তাহ মেয়াদ বৃদ্ধির নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

[আরও পড়ুন: বিলম্বিত বোধোদয়! এবার ১৫ দিন ধরে স্বাধীনতা দিবস পালন করবে সিপিএম]

২০১৮ সালে অগ্নিনির্বাপণ বিভাগে দেড় হাজার ফায়ার অপারেটর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য। ২০১৯ সালে লিখিত পরীক্ষা হয়। ফলপ্রকাশের পর থেকেই সমস্যার সূত্রপাত। অভিযোগ ওঠে পরীক্ষায় ভুল প্রশ্ন ছিল। এমনকী, স্পোর্টস কোটা বা অগ্নিনির্বাপণের প্রশিক্ষণের শংসাপত্র থাকলে যে অতিরিক্ত নম্বর বা সংরক্ষণ মেলে, তা দেওয়া হচ্ছিল না। এমনকী, সাধারণ চাকরিপ্রার্থীকে তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে বলেও অভিযোগ।

প্রাথমিকভাবে এই সমস্ত অভিযোগ নিয়ে স্যাটের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। সেখানে সেই আরজি খারিজ হয়ে যায়। তারপরই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তাঁরা। এই মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি শম্পা দত্ত পালের ডিভিশন বেঞ্চে। তাদের নির্দেশেই পিএসসিকে জরিমানা করা হল।

[আরও পড়ুন: বিলম্বিত বোধোদয়! এবার ১৫ দিন ধরে স্বাধীনতা দিবস পালন করবে সিপিএম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement