Advertisement

জাদুঘরে ১১০ কোটি টাকার ‘দুর্নীতি’, রিপোর্ট তলব কলকাতা হাই কোর্টের

09:23 PM Nov 30, 2021 |

শুভঙ্কর বসু: ভারতীয় জাদুঘর (Indian Museum) সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রের বরাদ্দ অর্থ খরচে দুর্নীতির অভিযোগে রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি এই দুর্নীতির অভিযোগের তদন্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তথা সিবিআই (CBI) করতে পারবে কিনা তাও তাদের জানাতে বলা হয়েছে।

Advertisement

জাদুঘরের দুষ্প্রাপ্য সামগ্রী রক্ষণাবেক্ষণ এবং তার আমূল সংস্কারের জন্য ১১৩ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র সরকার। অভিযোগ, এই অর্থ খরচে ব্যাপক দুর্নীতি হয়েছে। যার প্রেক্ষিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ মামলার শুনানির পর জাদুঘর কর্তৃপক্ষের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট তলব করেছে। মামলায় অভিযোগ ছিল, বরাদ্দ হওয়া ১১৩ কোটি টাকার মধ্যে ১১০ কোটি টাকার কোনও হিসাব নেই। যার তদন্ত হওয়া প্রয়োজন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: মদ্যপ ছিলেন না নদিয়ার দুর্ঘটনাগ্রস্ত গাড়ির চালক! ময়নাতদন্তের রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য]

এছাড়াও জাদুঘরের আমূল সংস্কার হওয়ার কথা থাকলেও প্রায় কোনও কাজই হয়নি বলে অভিযোগ। এক্ষেত্রে কেন্দ্রের ভিজিল্যান্স কমিটির সাম্প্রতিক রিপোর্টকে হাতিয়ার করে মামলাকারী। ওই রিপোর্টে উল্লেখ রয়েছে, বিশাল অঙ্কের টাকা বরাদ্দ করা হলেও খুব সামান্য অর্থ খরচ করা হয়েছে। একই সঙ্গে জাদুঘরের দুষ্প্রাপ্য সামগ্রীর পাচার ও নিয়োগে দুর্নীতির অভিযোগও উঠেছে মামলায়।

এসব অভিযোগের প্রেক্ষিতেই জাদুঘর কর্তৃপক্ষের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পাশাপাশি এই মামলার তদন্ত সিবিআই করতে পারবে কি না, পরবর্তী শুনানিতে তা জানাতে বলা হয়েছে।

[আরও পড়ুন: Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়]

Advertisement
Next