এসএসসি গ্রুপ সি নিয়োগ দুর্নীতিতে চার্জশিট সিবিআইয়ের, পার্থ-সহ ১৬ জনের নাম উল্লেখ

06:40 PM Sep 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইডি’র পর সিবিআই। এসএসসি গ্রুপ সি নিয়োগ মামলায় আলিপুর আদালতে চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই চার্জশিটে নাম রয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ ১৬ জনের নাম। কার কী ভূমিকা ছিল, তাও চার্জশিটের পরতে পরতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

কলকাতা হাই কোর্টের নির্দেশে এসএসসি নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই। তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় আলিপুর আদালতে নিয়োগ দুর্নীতিতে প্রথম চার্জশিট জমা দিল সিবিআই। শুক্রবার আলিপুর আদালতে চার্জশিট জমা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই চার্জশিটে নাম রয়েছে এসপি সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা-সহ মোট ১৬ জনের। ছয় নম্বরে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সূত্রের খবর, নিয়োগ দুর্নীতিতে কার কেমন ভূমিকা ছিল তা চার্জশিটে উল্লেখ করা হয়েছে। চার্জশিটে উল্লেখ করা হয়েছে, এসএসসি নিয়োগ দুর্নীতি বৃহত্তর ষড়যন্ত্র। রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং এসপি সিনহাকে অন্যতম মাস্টারমাইন্ড হিসাবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: ২ লক্ষ টাকা দিয়েও মেলেনি প্রাথমিকের চাকরি, ৯ পাতার সুইসাইড নোট লিখে আত্মঘাতী যুবক]

গত জুলাইয়ের শেষ সপ্তাহে এসএসসি নিয়োগ দুর্নীতিতে ইডি’র হাতে গ্রেপ্তার হন পার্থ। রাতভর তাঁর নাকতলার ফ্ল্যাটে তল্লাশি চালান ইডি আধিকারিকরা। গ্রেপ্তার হন প্রাক্তন মন্ত্রী ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ও। তার দু’টি ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে মোট ৫০ কোটি টাকা বাজেয়াপ্ত করেন আধিকারিকরা। এছাড়া বিদেশি মুদ্রা, গয়নাগাটিও উদ্ধার করা হয়।

Advertising
Advertising

গত বুধবার ইডি আদালতে জানায়, শিক্ষক নিয়োগ দুর্নীতির অঙ্ক প্রায় ১৫০ কোটিরও বেশি। ইডি’র কাছ থেকে পার্থকে নিজেদের হেফাজতে নেয় সিবিআই।  সূত্রের খবর, কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের মুখোমুখি বসিয়ে জেরাও করা হয় তাঁকে। বর্তমানে জেলেই রয়েছেন পার্থ ও অর্পিতা। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সংশোধনাগারেই থাকতে হবে দু’জনকে।  

[আরও পড়ুন: পুলিশের আপত্তি খারিজ, পুজোয় চাকরিপ্রার্থীদের শান্তিপূর্ণ অবস্থানে অনুমতি হাই কোর্টের]

Advertisement
Next