এবার SSC-সহ নিয়োগ দুর্নীতির সব মামলার তদন্ত করবে সিবিআইয়ের সিট, নির্দেশ হাই কোর্টের

07:54 PM Jun 17, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি (Primary TET Scam) মামলার পর এবার এসএসসি-সহ নিয়োগ দুর্নীতির সব মামলাতেই তদন্ত করবে সিবিআইয়ের সিট। শুক্রবার কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, প্রাথমিক শিক্ষা মামলার জন্য যে সিট গঠিত হয়েছে, তারাই বাকি সব মামলার তদন্ত করবে।

Advertisement

শুক্রবার ছিল প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার শুনানি। সেখানে সিবিআই জানায়, তারা ছ’সদস্যের একটি সিট গঠন করেছে। এই দলের পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে সিবিআইয়ের কলকাতা শাখার প্রধান রাজীব মিশ্র ও যুগ্ম ডিরেক্টর এন বেনুগোপালকে। এবার আদালতের নজরদারিতে সিট সমস্ত দুর্নীতি মামলার তদন্ত চালাবে। উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই (CBI) তদন্তের গতি নিয়ে অসন্তুষ্ট ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। গত বুধবার শুনানি চলাকালীন সেই নিয়ে উষ্মাও প্রকাশ করেন তিনি। একইসঙ্গে তদন্তে গতি আনতে সিট গঠনের নির্দেশ দেন।

[আরও পড়ুন: প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল, দাপট দেখাল কলকাতা-সহ পাঁচ জেলা]

সেই সিটই (SIT) এবার এসএসসির গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম শ্রেণির শিক্ষক (SLST) নিয়োগ-সহ যাবতীয় মামলার তদন্ত করবে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, হাই কোর্টের নজরদারিতেই তদন্ত চালিয়ে যাবে সিট। এই মামলাগুলির সঙ্গে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মামলার তদন্তভারও সিবিআইয়ের সিটের উপর দেওয়া হয়েছে।

Advertising
Advertising

প্রসঙ্গত, ২০১৪ সালের প্রাইমারি টেটে দুর্নীতির অভিযোগ উঠেছে। ২৬৯ জনের নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ। পরীক্ষা না দিয়েই নাকি চাকরি পেয়েছিলেন তাঁরা। এই মামলায় আদালতের নির্দেশে চাকরি খুইয়েছিলেন ২৬৯ জন। আবার ২০১৬ সালে স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা হয়। ২০১৭ সালের ২ মে সেই পরীক্ষার ফল বেরোয়। অভিযোগ, এসএসসির প্রথম তালিকায় অঙ্কিতা অধিকারীর নাম না থাকা সত্ত্বেও তিনি চাকরি পান। যে মামলার জল গড়ায় অনেক দূর। আদালতের নির্দেশে চাকরি খোয়ান মন্ত্রীকন্যা অঙ্কিতা। একইরকম ভাবে গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ সংক্রান্তও একাধিক অভিযোগ জমা পড়ে আদালতে। এবার এই সমস্ত মামলার তদন্ত করবে সিবিআইয়ের সিট। তাও আদালতের নজরদারিতে।

[আরও পড়ুন: রাজনীতি দূরে রেখে ফের সৌজন্য, প্রধানমন্ত্রী মোদিকে বাংলার আম পাঠালেন মমতা]

Advertisement
Next