বহাল সিঙ্গল বেঞ্চের রায়, SSC নিয়োগ দুর্নীতির তদন্তভার সিবিআইয়ের হাতেই

01:01 PM May 18, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল ডিভিশন বেঞ্চে। অর্থাৎ নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করবে সিবিআই-ই। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত ৩৩ টি আপিল মামলায় এই নির্দেশ দিল হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

গত শুক্রবার কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি সুব্রত তালুকদার এবং আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হয়। বিচারপতি আর কে বাগের কমিটি গ্রুপ সি নিয়োগের দুর্নীতি সংক্রান্ত রিপোর্ট জমা দেয়। আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় জানান, মোট ৩৮১ জনকে সল্টলেকের আনন্দলোক হাসপাতালের কাছে নতুন ভবন থেকে প্যানেলের মেয়াদ শেষের পরেও বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে। নম্বর বাড়িয়ে এবং ওএমআর শিটে গন্ডগোল করে নিয়োগ করা হয়েছে তাঁদের। ৩৮১ জনের মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। বাকিরা পাশ করেননি। উপদেষ্টা কমিটির আহ্বায়ক শান্তিপ্রসাদ সিংহ নিয়োগের সুপারিশ করেন। ভুয়ো নিয়োগপত্র তৈরি করেছিলেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: চাকরি খোঁজা এখন আরও সহজ, আমূল বদলে যাচ্ছে রাজ্যের এমপ্লয়মেন্ট ব্যাংক]

স্কুল সার্ভিস কমিশনের প্রোগ্রামিং অফিসার সমরজিৎ আচার্য, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকার, স্কুল সার্ভিস কমিশনের সচিব অশোককুমার সাহা, স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, কমিশনের আঞ্চলিক চেয়ারম্যান শর্মিলা মিত্র, শুভজিৎ চট্টোপাধ্যায়, শেখ সিরাজউদ্দিন, মহুয়া বিশ্বাস, চৈতালি ভট্টাচার্য এবং বোর্ডের টেকনিক্যাল অফিসার রাজেশ লায়েকের দুর্নীতিতে জড়িত থাকার কথা বাগ রিপোর্টে উল্লেখ করা হয়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

ওই রিপোর্ট অনুযায়ী, সৌমিত্র সরকার, অশোক কুমার সাহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিনহা, সমরজিৎ আচার্যের নামে প্রয়োজনে এফআইআর (FIR) করা যেতে পারে। এছাড়া সুবীরেশ ভট্টাচার্য, চৈতালি ভট্টাচার্য, শর্মিলা মিত্র, মহুয়া বিশ্বাস, শুভজিৎ চট্টোপাধ্যায় এবং শেখ সিরাজউদ্দিনের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের সুপারিশ বাগ কমিটির। এছাড়া তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে গঠিত উপদেষ্টা কমিটিকেও বেআইনি বলে জানিয়েছে বাগ কমিটি। এসএসসি নিয়োগ মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ বজায় রাখল ডিভিশন বেঞ্চ। জানানো হয়েছিল, ১৮ মে মামলার রায় ঘোষণা হবে। সেখানেই জানানো হয়েছে, নিয়োগ দুর্নীতি মামলায় বহাল থাকবে সিবিআই তদন্তের নির্দেশ। সিঙ্গল বেঞ্চের রায়ে হস্তক্ষেপের প্রয়োজন নেই, এমনটাই পর্যবেক্ষণ ডিভিশন বেঞ্চের। 

[আরও পড়ুন: SSC দুর্নীতিতে নাম জড়ানো মন্ত্রী পরেশ অধিকারী ‘উধাও’! মেয়েকে নিয়ে নামলেন না শিয়ালদহে]

Advertisement
Next