shono
Advertisement

এবার বিনামূল্যেই হবে ছানি অপারেশন, প্রবীণদের জন্য ‘চোখের আলো’প্রকল্পের ঘোষণা মমতার

স্বাস্থ্যসাথীর কার্ড নেবেন মুখ্যমন্ত্রীও।
Posted: 05:33 PM Jan 04, 2021Updated: 06:25 PM Jan 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিয়রে বিধানসভা নির্বাচন। তার আগে আমজনতার চোখের স্বাস্থ্যের কথা মাথায় রেখে নয়া প্রকল্পের ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM Mamata Banerjee)। মঙ্গলবার থেকে রাজ্যের পঞ্চায়েত ও পুরসভায় চালু হবে নতুন প্রকল্প ‘চোখের আলো’। 

Advertisement

সোমবার নবান্নের সভাঘর থেকে নতুন প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এই প্রকল্পের মাধ্যমে আগামী পাঁচ বছর রাজ্যজুড়ে সম্পূর্ণ বিনামূল্যে ২০ লক্ষ বৃদ্ধ-বৃদ্ধার ছানি অপারেশন করাবে রাজ্য সরকার। তাঁদের মধ্যে আট লক্ষের বেশি মানুষকে বিনামূল্যে চশমা দেওয়া হবে। এই প্রকল্পের সুবিধা পাবে স্কুলের ছাত্রছাত্রীরাও।

[আরও পড়ুন: বৈশাখীর পর মেগা মিছিলে না থাকার সিদ্ধান্ত শোভন চট্টোপাধ্যায়েরও, অস্বস্তিতে বিজেপি]

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শুধু বৃদ্ধ-বৃদ্ধারা নন, চোখের আলো প্রকল্পের সুবিধা পাবে স্কুলের ছাত্রছাত্রীরা। প্রতিটি সরকারি স্কুলে গিয়ে পড়ুয়াদের চোখের চেক আপ করা হবে। প্রয়োজনে কিছু পড়ুয়াকে বিনামূল্যে চশমাও দেওয়া হবে। চোখের পরীক্ষা হবে অঙ্গনওয়াড়ি কেন্দ্রেও। সেখানে যে সমস্ত শিশুরা যায় তাদের চোখের চেকআপ, প্রয়োজনে চিকিৎসা করা হবে। মঙ্গলবার থেকে রাজ্যর ১২০০ পঞ্চায়েত ও বেশকিছু পুরসভা এলাকায় এই প্রকল্প চালু হচ্ছে। আগামী দিনে গোটা রাজ্যে এই প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বহু চক্ষু বিশেষজ্ঞ ও স্বাস্থ্যকর্মীদের এই প্রকল্পে নথিভুক্ত করা হবে, যাঁরা সাধারণ মানুষের কাছে এই পরিষেবা পৌঁছে দেবে। 

এদিন উত্তরবঙ্গের স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানকার মেডিক্যাল কলেজে ট্রমা কেয়ার সেন্টার উদ্বোধন হয় এদিন। এ প্রসঙ্গে মমতা বলেন, “কলকাতায় প্রথম ট্রমা কেয়ার সেন্টার চালু হয়েছিল। এবার উত্তরবঙ্গেও চালু হল। যাতে উত্তরবঙ্গেই চিকিৎসার পান সেখানকার মানুষজন।”

[আরও পড়ুন: বৈশাখীর পর মেগা মিছিলে না থাকার সিদ্ধান্ত শোভন চট্টোপাধ্যায়েরও, অস্বস্তিতে বিজেপি]

এদিন আরও একটি বড় ঘোষণা করা হয়। আগামী কাল, মঙ্গলবার হরিশ চ্যাটার্জি রোডে জয়হিন্দ ভবনে আমজনতার মতো লাইন দিয়ে স্বাস্থ্যসাথীর কার্ড নেবেন মুখ্যমন্ত্রীও। তিনি জানান, “আমি তো সরকারি কোনও সুবিধা নিই না। তাই এটা নেব। আমার সংগ্রহশালায় এটা থাকবে।” এদিন নয়া প্রকল্পের সমালোচনা করে বিরোধীদের দাবি, নির্বাচনের আগে আচমকা এই সুবিধা দেওয়ার কথা মনে পড়ল রাজ্য সরকারের। গত ৯-১০ বছর ধরে কী করছিলেন তাঁরা?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement