Mamata Banerjee: রাজনৈতিক স্বার্থে ইতিহাস ‘বিকৃতি’র অভিযোগ, নাম না করে ফের কেন্দ্রকে খোঁচা মুখ্যমন্ত্রীর

07:17 PM Sep 21, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনৈতিক স্বার্থে ইতিহাস বিকৃত করা হচ্ছে। আলিপুর জেল মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে নাম না করে ফের কেন্দ্রকে খোঁচা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(CM Mamata Banerjee)। রাজনৈতিক ফায়দার আশায় আগামী প্রজন্মকে ইতিহাস জানতে দেওয়া হচ্ছে না বলেই দাবি তাঁর।

Advertisement

নাম না করে কেন্দ্রকে খোঁচা দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এমন একটা সময় এসেছে যেখানে আমাদের নতুন করে ভাবতে হচ্ছে। কেন নতুন ভাবনা এল? রাজনৈতিক স্বার্থে ইতিহাসকে বদলে দেওয়া হচ্ছে। ভূগোল, ইতিহাস সব বদলে দেওয়া হচ্ছে। আগামী প্রজন্ম আসল ঘটনা যাতে জানতে না পারে তাই এই উদ্যোগ। আমরা স্বাধীনতার ৭৫ বছরে এই মিউজিয়ামের উদ্বোধন করলাম। যাতে নতুন প্রজন্ম স্বাধীনতা সংগ্রামের আসল সত্য জানতে পারে।”

[আরও পড়ুন: ত্রৈমাসিকের বদলে এবার মাসে মাসে বিদ্যুতের বিল পাঠাবে WBSEDCL! নয়া ভাবনা রাজ্যের]

মমতা বন্দ্যোপাধ্যায় কারও নাম উল্লেখ করেননি ঠিকই। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, একথার মাধ্যমে গেরুয়া শিবিরকেই আসলে বিঁধেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, সম্প্রতি অমিত শাহ কংগ্রেসের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ তুলেছিলেন। ইতিহাস বদলানোর কথাও বলেছিলেন তিনি। তারই পালটা আক্রমণ বলেই মনে করা হচ্ছে।

Advertising
Advertising

বুধবার আলিপুর জেল মিউজিয়ামের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। লাইট অ্যান্ড সাউন্ডের বন্দোবস্ত করা হয়েছে। এই মিউজিয়ামে নেতাজি, জওহরলাল নেহরু, ঋষি অরবিন্দ, চিত্তরঞ্জন দাশ, বিধানচন্দ্র রায়ের কুঠুরিগুলিকে সংরক্ষণ করা হয়েছে। আলিপুর জেলের ফাঁসিকাঠও সংরক্ষণ করা হয়েছে। মহিলা স্বাধীনতা সংগ্রামীদের বিভিন্ন নথিপত্র, তাঁত যন্ত্রও মিউজিয়ামে রাখা হয়েছে। এছাড়া নানা মূর্তি, ছবি, বই সংরক্ষণও করা হয়েছে। দর্শকদের জন্য কফি হাউস, রেস্তরাঁর বন্দোবস্তও করা হয়েছে।

[আরও পড়ুন: দুর্গাপুজো জেলেই কাটবে অনুব্রত মণ্ডলের, প্রভাবশালী তত্ত্বে ফের খারিজ জামিনের আরজি]

Advertisement
Next