shono
Advertisement
Calcutta HC

ধর্মতলা চত্বরে জমায়েতে 'না', পুলিশি ফতোয়াকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে সিপিএম

নিষেধাজ্ঞা নিয়ে একাধিক প্রশ্ন তুলে হাই কোর্টে মামলা দায়ের করল সিপিএম, শুক্রবার শুনানির সম্ভাবনা।
Published By: Sucheta SenguptaPosted: 08:04 PM Sep 26, 2024Updated: 08:34 PM Sep 26, 2024

অর্ণব আইচ: পুজোর মরশুমে শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা চত্বরে অবাঞ্ছিত জমায়েত রুখতে বিশেষ নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ। এখানে আগামী ২ মাসের জন্য জারি করা হয়েছে ১৬৩ ধারা (আগেকার ১৪৪ ধারা)। মিছিল, ধরনা, রাজনৈতিক সভা তো বটেই, কোনও কারণেই জমায়েত করা যাবে না শহরের বিশেষ বিশেষ জায়গাগুলিতে। বুধবার অর্থাৎ ২৫ সেপ্টেম্বর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছেন কলকাতার পুলিশ কমিশনার মনোজ বর্মা। ২৫ সেপ্টেম্বর থেকে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা। আর এর বিরোধিতায় আদালতের দ্বারস্থ হল সিপিএম। বৃহস্পতিবার সিপিএমের রাজ্য সম্পাদক মহঃ সেলিম জানিয়েছেন, কলকাতা হাই কোর্ট তাঁদের মামলা দায়েরের অনুমতি দিয়েছে। শুক্রবার এই মামলার শুনানি হতে পারে।

Advertisement

বুধবার পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সিপি মনোজ বর্মা। মূলত নিরাপত্তার দিকটি খতিয়ে দেখা হয় এই বৈঠকে। এর পরই সিপি এনিয়ে ১৬৩ ধারা জারি করেন। ভারতীয় ন্যায় সংহিতার এই ধারা অনুযায়ী, যে কোনও জমায়েত নিষিদ্ধ। ধর্মতলা এলাকার বউবাজার স্ট্রিট, হেয়ার স্ট্রিটের মতো এলাকায় রাজনৈতিক মিটিং, মিছিল সবই আপাতত বাতিল ২ মাস। শহরের একটা বড় অংশেই পাঁচজনের বেশি জমায়েত করতে পারবে না বলে বুধবার নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ। 

বৃহস্পতিবার এর বিরোধিতা করে সিপিএম হাই কোর্টের দ্বারস্থ হয়েছে সিপিএম। তাহলে কি পুজোর সময় কেউ জোট বেঁধে বেড়াতে বেরবে না? দূরদূরান্ত থেকে মানুষজন যে কলকাতায় পুজো দেখতে আসেন, তাঁরাই বা কী করবেন যদি জমায়েত এতটাই নিষিদ্ধ হয়? এসব প্রশ্ন তুলেছে মামলা দায়ের হয়েছে। শুক্রবার সেই মামলার শুনানি হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ২ মাস ধর্মতলা চত্বরে মিছিল, জমায়েত নিষিদ্ধ, বিজ্ঞপ্তি জারি কলকাতার পুলিশ কমিশনারের।
  • বিজ্ঞপ্তির বিরোধিতায় হাই কোর্টে মামলা সিপিএমের।
Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার