shono
Advertisement

ফের অভিনব কায়দায় জালিয়াতি কলকাতায়, বই পাড়ার নাম করে সাফ হচ্ছে অ্যাকাউন্ট

জালিয়াতি রুখল সাইবার সেলের তৎপরতা।
Posted: 10:46 AM Apr 21, 2022Updated: 10:46 AM Apr 21, 2022

অর্ণব আইচ: ফের অভিনব জালিয়াতি চক্র শহরে। কলেজ স্ট্রিট (College Street) বইপাড়ার নাম করে এবার অনলাইন জালিয়াতির ফাঁদ। বই পাঠানোর ছলে কলকাতা বিমানবন্দরের এক কর্মীর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিল জালিয়াতরা। যদিও সেই ১ লাখ ১৯ হাজার টাকা জালিয়াতদের হাতে পৌঁছনোর আগেই তা ফিরিয়ে দিল বন্দর এলাকার সাইবার সেল (Cyber Cell)।

Advertisement

পুলিশ জানিয়েছে, প্রথম ঘটনায় বিমানবন্দরের ওই কর্মী ছেলের জন্য অনলাইনে বই কিনতে যান। কলেজ স্ট্রিটের বিভিন্ন দোকানের নম্বর খুঁজে পান অনলাইনে। একটির সঙ্গে যোগাযোগ করেন। ফোনের অন্য প্রান্ত থেকে এক ব্যক্তি জানায়, বই কিনতে গেলে অনলাইনে আগাম টাকা দিতে হবে। একটি লিংকে ক্লিক করার পর বলা হয় ক্রেডিট কার্ডের কিছু তথ্য দিতে।

[আরও পড়ুন: কিস্তির চেক বাউন্সের জেরে ‘খুন’! নৈহাটিতে গাড়ির শোরুম থেকে উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ]

তিনি বই কেনার জন্য কার্ডের তথ্য দেওয়ার সঙ্গে সঙ্গেই তাঁর ব্যাংক অ্যাকাউন্ট থেকে জালিয়াতরা ১ লাখ ১৯ হাজার টাকা তুলে নেয়। বন্দর এলাকার সাইবার সেলকে ওই ব্যক্তি অভিযোগ জানানো মাত্রই যে ই-ওয়ালেটের মাধ্যমে টাকা পাঠানো হয়, সেই সংস্থার সঙ্গে পুলিশ যোগাযোগ করে। পুরো টাকাই তিনি ফেরত পান।

এদিকে, তপসিয়া থানা এলাকার একটি অনলাইন শপিং ওয়েবসাইটের মাধ্যমে আড়াই লাখ টাকা জালিয়াতির ঘটনা ঘটে। সাউথ ইস্ট ডিভিশনের সাইবার সেল পুরো টাকাই উদ্ধার করে ফেরত দিল অভিযোগকারীকে। পুলিশের সাইবারের সেলের তৎপরতায় খুশি অভিযোগকারীরা।

অন্যদিকে, বিদ্যুৎ সংস্থার নাম করেও ফাঁদ পেতেছে জালিয়াতরা। গ্রাহকদের মেসেজ পাঠিয়ে বলা হচ্ছে, তিনি বিল দেননি বলে রাত সাড়ে দশটার পর বিদ্যুতের সংযোগ কেটে দেওয়া হবে। একটি মোবাইলে নম্বরে যোগাযোগ করতে বলা হচ্ছে। এ নিয়েও সতর্ক করছে পুলিশ।

[আরও পড়ুন: পানমশলার বিজ্ঞাপন আর নয়, ক্ষমা চেয়ে সরলেন অক্ষয় কুমার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement