shono
Advertisement

ঝক্কির দিন শেষ, এবার ২৪ ঘণ্টাতেই মিলবে ড্রাইভিং লাইসেন্স!

জেনে নিন পদ্ধতি।
Posted: 11:02 AM Jan 31, 2023Updated: 03:08 PM Jan 31, 2023

নব্যেন্দু হাজরা: ড্রাইভিং লাইসেন্সের জন‌্য আর দিনের পর দিন অপেক্ষা নয়। এবার ২৪ ঘণ্টায় মিলবে ড্রাইভিং লাইসেন্স। আজ মঙ্গলবার রাজ‌্যজুড়ে নয়া পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। এর ফলে একদিকে যেমন লাইসেন্স পেতে সাধারণ মানুষের হয়রানি বন্ধ হবে, তেমনই বন্ধ হবে দালালরাজও।

Advertisement

এবার বাড়িতে বসে অনলাইনে লাইসেন্সের আবেদন করে নির্দিষ্ট দিনে পরীক্ষা দিলে তার একদিনের মধ্যেই মিলবে লাইসেন্স। স্নেহাশিস বলেন, ‘‘সাধারণ মানুষের সুবিধায় প্রথমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চালু করা হল। আর এবার আমরা ২৪ ঘণ্টায় লাইসেন্স প্রদান প্রক্রিয়া শুরু করছি। শুধু সঠিক প্রক্রিয়ায় আবেদন করে একদিন পরীক্ষা দিতে হবে। পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যেই মিলবে লাইসেন্স। তা পেতে বারবার মানুষকে আরটিও অফিসে ঘুরতে হবে না।’’

[আরও পড়ুন: স্বাধীনতার ৭৫ বছর পর পাকা রাস্তা পেল জলপাইগুড়ির তিন গ্রাম, আনন্দের আত্মহারা বাসিন্দারা]

পরিবহণ দপ্তর সূত্রে খবর, নিয়ম অনুযায়ী পাঁচটি কাজের দিনের মধ্যে লাইসেন্স পাওয়ার কথা আবেদনকারীর। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় না। মানুষকে বার বার ঘুরতে হয়। সেই হয়রানি বন্ধেই রাজ‌্যজুড়েই এই নয়া ব‌্যবস্থা চালু হতে চলেছে। দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, প্রথমে আবেদনকারীকে অনলাইনে লাইসেন্সের জন‌্য আবেদন করতে হবে। সেখান থেকে একটি তারিখ মিলবে। ওইদিন স্থানীয় আরটিও অফিসে এসে থিওরিটিক‌্যাল ও প্র‌্যাকটিক‌্যাল পরীক্ষা হবে। তাঁর ছবি তুলে অন‌্যান‌্য যা যা নিয়ম-কানুন রয়েছে, সেগুলো করিয়ে নেওয়া হবে।

ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই এসএমএস চলে যাবে আবেদনকারীর মোবাইলে। এবং তিনি অনলাইনেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। সেটির প্রিন্ট আউট বের করে রেখে দিতে পারবেন নিজের কাছে। দপ্তরের এক আধিকারিকের কথায়, নয়া ব‌্যবস্থায় সাধারণ মানুষের লাইসেন্স পাওয়া অনেক বেশি সুবিধাজনক হল। অতীতে যেমন তাড়াতাড়ি লাইসেন্স পেতে অনেকসময় কোনও মিডলম‌্যানকে ধরতে হত, এখন আর সেটা হবে না। তাঁরা নিজেরা আবেদন করে একদিনের মধ্যেই তা পেয়ে যাবেন। মাসখানেকের মধ্যেই এরপর স্মার্ট কার্ডও এসে যাবে লাইসেন্সের ক্ষেত্রে। পরিবহণমন্ত্রী জানান, দু’চাকা, চার চাকা সব গাড়ির লাইসেন্সের ক্ষেত্রেই এক নিয়ম।

[আরও পড়ুন: দুর্ঘটনার কবলে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, কনভয়ে ধাক্কা পণ্যবোঝাই ট্রাকের, আটক চালক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement