পার্টির হোলটাইমার থেকে বড় দায়িত্ব, নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক বেছে নিল DYFI

05:41 PM May 15, 2022 |
Advertisement

বুদ্ধদেব সেনগুপ্ত: তিনদিনের DYFI সম্মেলন শেষে নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করল বাম যুব নেতৃত্ব। নতুন দায়িত্ব পেলেন দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas) নেতা হিমগ্নরাজ ভট্টাচার্য। তিনি দলের সর্বময়ের কর্মী (wholetimer) বলে জানা গিয়েছে। সল্টলেকের ইজেডসিসিতে রবিবারই শেষ হল ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সম্মেলন। এবার কলকাতার বুকে বসেছিল সিপিএমের যুব সংগঠনের জাতীয় স্তরের সম্মেলন। রাজ্যের যুব নেতা-নেত্রী সৃজন ভট্টাচার্য, মীনাক্ষী মুখোপাধ্যায়রা নিজেদের বক্তব্য রেখে লড়াইয়ের বার্তা দিয়েছেন। আর সেখান থেকেই সংগঠনের সদস্যরা বেছে নিলেন নতুন নেতাকে।

Advertisement

DYFI’এর নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিমগ্নরাজ ভট্টাচার্য

এতদিন DYFI-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন অভয় মুখোপাধ্যায়। এবার তাঁর পদে স্থলাভিষিক্ত হলেন হিমগ্নরাজ ভট্টাচার্য। দলীয় সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনার এই নেতা পার্টির হোলটাইমার, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য। তবে মাঝে সংগঠনের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছিল। এমনকী সংগঠন ছেড়ে বেরিয়ে যাওয়ার ইচ্ছেও প্রকাশ করেছিলেন হিমগ্নরাজ। তাঁকে বুঝিয়ে সিদ্ধান্ত বদল করতে উৎসাহিত করে DYFI শীর্ষ নেতৃত্ব। ফলে সংগঠনের সঙ্গে দূরত্ব কমিয়ে ফের কাজে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি।

[আরও পড়ুন: প্রেমিকের সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখে ফেলেছিলেন স্বামী! তারপরই মর্মান্তিক পরিণতি স্ত্রীর]

তারই সুফল মিলল এবার। সিপিএম যুব সংগঠনের শীর্ষ স্তরের দায়িত্ব পেলেন দক্ষিণ ২৪ পরগনার নেতা হিমগ্নরাজ ভট্টাচার্য। সর্বভারতীয় সম্মেলনের শেষদিন সাধারণ সম্পাদক হিসেবে বেছে নেওয়া হল তাঁকেই। সৃজন, মীনাক্ষীদের ‘মেন্টর’ হলেন হিমগ্নরাজ। দলীয় সূত্রে খবর, শুধু সংগঠনের কাজেই নয়, সুন্দরবন এলাকায় ম্যানগ্রোভ অরণ্য বাঁচানোর প্রচারেও তাঁকে সামনের সারিতে দেখা যায়। পরিবেশ সংক্রান্ত কাজে এলাকায় তাঁর অবদান আছে। এহেন ব্যক্তিত্বের হাতেই আগামী দিনে সিপিএম যুব নেতৃত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার ভার দিল শীর্ষ নেতৃত্ব।

Advertising
Advertising

[আরও পড়ুন: তিরিশ টাকাতেই কেল্লাফতে! লটারি কেটে রাতারাতি কোটিপতি মৌসুনি দ্বীপের দিনমজুর]

এবারের DYFI-এর সর্বভারতীয় সম্মেলন অনেকাংশেই বিশেষ তাৎপর্যপূর্ণ। এই সম্মেলনের শুরুতে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএম পলিটব্যুরো সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya) যুব সম্প্রদায়কে অনুপ্রাণিত করতে বার্তা পাঠিয়েছিলেন। অডিও বার্তায় তিনি বলেন, ”রাজ্য ও কেন্দ্রে জনবিরোধী ও দমন পীড়নের সরকার চলছে। তা প্রতিহত করতে পারে একমাত্র বামপন্থী আন্দোলন। সেই লক্ষে অবিচল থেকে সমস্ত প্রতিকূলতা অগ্রাহ্য করে পশ্চিমবঙ্গের ডিওয়াইএফআই (DYFI) কর্মীরা রাজ্যের সর্বত্র প্রতিদিন আন্দোলন সংগঠিত করছেন। তাঁদের সংগ্রামকে আমার আন্তরিক অভিনন্দন ডিওয়াইএফআইয়ের এই সম্মেলনে আগত সদস্যবৃন্দকে আমার আন্তরিক শুভেচ্ছা।” তাঁর এই বার্তা বড় প্রাপ্তি বলেই মনে করেন সংগঠনের সর্বস্তরের কর্মীরা। 

Advertisement
Next