shono
Advertisement

কালো টাকা সাদা করার অভিযোগ, শহরে দিনভর তল্লাশি ইডি ও আয়কর দপ্তরের

মুলত দুটি সংস্থার বিভিন্ন ঠিকানায় তল্লাশি চালানো হয়েছে।
Posted: 09:00 PM Jan 31, 2023Updated: 09:00 PM Jan 31, 2023

অর্ণব আইচ: কালো টাকা সাদা করার অভিযোগ। কলকাতার দু’টি সংস্থায় দিনভর যৌথভাবে তল্লাশি অভিযান চালাল আয়কর দফতর (IT) ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। সূত্রের খবর অনুযায়ী, মঙ্গলবার সকাল থেকেই কলকাতার চারটি জায়গায় চালানো হয় তল্লাশি। যদিও বেলার দিকে আরও কয়েকটি জায়গায় তল্লাশি চালানো হয়।

Advertisement

সূত্রের খবর, মোট ন’জায়গায় তল্লাশি চালান গোয়েন্দারা (Detective)। দু’টি সংস্থারই বিরুদ্ধে আর্থিক তছরূপ, বিপুল পরিমাণ টাকার বেআইনি লেনদেন, ব্যাংক প্রতারণার অভিযোগ রয়েছে। সংস্থাগুলির এন্টালি ও হেস্টিংসের অফিসে গোয়েন্দারা তল্লাশি চালান। এ ছাড়াও পূর্ব কলকাতার আনন্দপুর ও দক্ষিণ কলকাতার আলিপুর রোডে তল্লাশি চালানো হয়। এর মধ্যে রয়েছে একাধিক অভিজাত আবাসনের ফ্ল‌্যাটও।

[আরও পড়ুন: শেয়ারে বিপুল ধসের ধাক্কা, বিশ্বের ধনীর তালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি]

ইডি সূত্রের খবর, অভিযুক্ত দু’টিই লগ্নিকারী সংস্থা। দুই সংস্থার কর্তারাই লগ্নিকারী সংস্থাগুলির মাধ‌্যমে আমানতকারীদের কাছ থেকে টাকা তুলেছিলেন। এ ছাড়াও ব্যাংকের পক্ষ থেকেও টাকা ফেরত না দেওয়ার অভিযোগ ওঠে। একাধিক অভিযোগ পাওযার পরই ইডি আলাদাভাবে দু’টি সংস্থার বিরুদ্ধে মামলা শুরু করে। প্রাথমিকভাবে ইডির অভিযোগ, দু’টি সংস্থার আওতা বেশ কয়েকটি সংস্থার সন্ধান মিলেছে। সেগুলির মাধ‌্যমে কয়েক কোটি টাকার লেনদেন হয়েছে বলে অভিযোগ।

[আরও পড়ুন: শিষ্যাকে ধর্ষণে যাবজ্জীবন কারাদণ্ড স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপুর, দিতে হবে জরিমানাও]

গোয়েন্দাদের কাছে অভিযোগ ওঠে যে, কালো টাকা সংস্থাগুলির মাধ‌্যমেই সাদা করা হয়েছে। এই বিষয়গুলি যাচাই করতেই দু’টি সংস্থার দপ্তর ও সেগুলির কর্তাদের বাড়ি, অফিসে ইডি ও আয়কর দফতর তল্লাশি চালায়। সূত্রের খবর, তল্লাশিতে টাকা বিশেষ উদ্ধার হয়নি। কিন্তু ব্যাংক ও অন‌্যান‌্য লেনদেনের প্রচুর নথি উদ্ধার হয়েছে। সেগুলি পরীক্ষা করেই যে ব‌্যক্তিরা সংস্থাগুলিতে বেশি পরিমাণ টাকা লগ্নি করেছিলেন, তাঁদের নামের তালিকা ইডি ও আয়কর দফতর তৈরি করছে। সংস্থার কর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। এ ছাড়াও সংস্থার পক্ষ যাঁরা হিসাব রাখতেন, তাঁদের জিজ্ঞাসা করেও বেশ কিছু তথ‌্য মিলেছে বলে জানিয়েছে ইডি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement