Advertisement

কবে তাঁর উপর করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ হবে? দিনক্ষণ জানালেন ফিরহাদ

06:46 PM Nov 30, 2020 |

কৃষ্ণকুমার দাস: মহানগরের ফার্স্ট সিটিজেন হিসেবে যে ফিরহাদ হাকিমই করোনা ভ্যাকসিন নেবেন, সে কথা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। এবার কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক জানিয়ে দিলেন, কবে কোথায় তাঁর উপর টিকা প্রয়োগ করা হবে। সোমবার ফিরহাদ জানান, আগামী ২ ডিসেম্বর অর্থাৎ বুধবার বিকেল চারটেয় নাইসেডে করোনা ভ্যাকসিন (Corona Vaccine) নেবেন তিনি।

Advertisement

শেষ ধাপের ট্রায়ালের অঙ্গ হিসেবে ইতিমধ্যেই কলকাতায় এসেছে কোভ্যাক্সিনের ১ হাজার টিকা। আর সেই টিকারই পরীক্ষামূলক প্রয়োগ হবে পুরসভার মুখ্যপ্রশাসকের উপর। কিন্তু ফিরহাদ হাকিমকেই কেন এই পরীক্ষার জন্য বেছে নেওয়া হল? আসলে যে শহরেই টিকার ট্রায়াল চলছে, ফার্স্ট সিটিজেন হিসেবে সেখানকার মেয়রদেরই সর্বপ্রথম টিকা নেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। ঠিক একইভাবে বাংলায় প্রস্তাব পান ফিরহাদ। একাধিক শহরের মেয়র এত বড় ঝুঁকি নেওয়ার সাহস দেখাতে পারেননি। আবার বিভিন্ন রাজ্যের মেয়রের কো-মর্বিডিটি থাকার কারণে তাঁদেরকে প্রস্তাবই দেওয়া হয়নি। কিন্তু ফিরহাদ হাকিম ভ্যাকসিন প্রয়োগের প্রস্তাবে এক কথায় রাজি হয়ে যান। তিনি সাফ জানিয়ে দেন, “মারণ এই করোনা ভাইরাস বহু মানুষের প্রাণ কেড়েছে। তাই এর সমাধান সূত্র বের করতে গিয়ে যদি প্রাণ দিতে হয়, আমি তাতেও রাজি। মানুষকে এভাবেও তো সেবা করা যায়।”

[আরও পড়ুন: দিলীপ ঘোষকে ‘গুন্ডা’ বলে আইনি বিপাকে অভিষেক, নোটিস পাঠালেন রাজ্য বিজেপির সভাপতি]

চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসকের (Firhad Hakim) কোনও কো-মর্বিডিটি নেই। অর্থাৎ হার্ট কিংবা ফুসফুস একেবারে স্বাভাবিক। কেবল সামান্য পেটের সমস্যা আছে। তবে তাতে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না।

দেশের যে ২৮টি সংস্থা ভ্যাকসিনের ট্রায়ালের দায়িত্ব পেয়েছে, তার মধ্যে অন্যতম নাইসেড। দিন কয়েক আগেই নাইসেডের তরফে জানা গিয়েছিল, ডিসেম্বরেই কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে। গোটা দেশে ২৫ হাজারেরও বেশি মানুষের উপর টিকা প্রয়োগ করা হবে। যার মধ্যে থাকবেন বাংলা এক হাজার জন। আর বুধবার তারই সূচনা করবেন ফিরহাদ হাকিম।

[আরও পড়ুন: করোনা নিয়ে এখনও জারি উদ্বেগ, প্রধানমন্ত্রীর নেতৃত্বে চলতি সপ্তাহেই সর্বদল বৈঠকের ডাক]

Advertisement
Next