শিয়ালদহ-হাওড়ায় আরও ৫ নতুন লোকাল ট্রেন, আগামী মাস থেকে বদলাচ্ছে রেলের সময়সূচি

12:36 PM Sep 30, 2022 |
Advertisement

সুব্রত বিশ্বাস: পুজোয় (Durga Puja) সুখবর শোনাল পূর্ব রেল। অক্টোবরের ১ তারিখ থেকে লোকাল ট্রেনের সময়সূচি পরিবর্তনের পাশাপাশি আরও শিয়ালদহ (Sealdah) ও হাওড়া (Howrah) শাখায় ৫ টি নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছে। এছাড়া এক্সপ্রেস ও মেল ট্রেনগুলির গতি বাড়িয়ে গন্তব্যে পৌঁছনোর সময় আরও কমবে। 

Advertisement

ট্রেনগুলি রানাঘাট-শান্তিপুর, রানাঘাট-বনগাঁ ও কৃষ্ণনগর-কাশিমবাজারের মধ্যে চলবে বলে রেল সূত্রে জানা গিয়েছে। ১ অক্টোবরের নতুন টাইম টেবিল অনুযায়ী – 

  • কৃষ্ণনগর (Krishnanagar) থেকে ভোর ৫.৪৫ মিনিট ও ৬.৪৫ মিনিটে ছাড়বে ট্রেন
  • শান্তিপুর (Santipur) থেকে সকাল ৬.৪৪ মিনিটে ছাড়বে ট্রেন
  • রানাঘাট (Ranaghat) থেকে রাত ১০.১০মিনিটে ছাড়বে ট্রেন
  • বনগাঁ (Bongaon) থেকে রাত ১০.০৫ মিনিটে ছাড়বে ট্রেন

এছাড়া করোনা (Coronavirus) কালে বন্ধ থাকা রানাঘাট-বনগাঁ, মধুপুর-গিরিডি ও দুর্গাপুর-আসানসোলের মধ্যে তিনটি ট্রেন ফের চালু হচ্ছে। নতুন টাইম টেবিলে গতি বাড়ছে শিয়ালদহ-বারুইপুর ও হাওড়া-ব‌্যান্ডেলের মধ্যে চলাচলকারী ট্রেনের। শিয়ালদহ-বারুইপুরের মধ্যে সপ্তাহে ৬ দিন একজোড়া ট্রেন চলবে। হাওড়া-ব্যান্ডেল (Howrah-Bandel) শাখাতেও তাই। একজোড়া ট্রেন চলবে সপ্তাহে ৬ দিন। রবিবার এই ট্রেনগুলি বাতিল। এছাড়া দেওঘর-সুলতানগঞ্জের মধ্যে চালচালকারী একটি ট্রেনকে সম্প্রসারিত করা হবে।  

Advertising
Advertising

[আরও পড়ুন: পুজোর মরশুমেও চলবে দুর্নীতি মামলার তদন্ত, ‘বাতিল’ CBI আধিকারিকদের ছুটি]

গতি বাড়ানো হচ্ছে শতাধিক মেল ও এক্সপ্রেস ট্রেন। যার ফলে গন্তব্যে পৌঁছনোর সময় কমবে। অন্তত পাঁচ মিনিট থেকে দু’ঘণ্টা পর্যন্ত কমবে এই সময়। এছাড়া বেশ কিছু ট্রেনের সময়ের বদল করা হয়েছে নতুন টাইম টেবিলে। অক্টোবরের ১ তারিখ থেকে শুরু থেকে নয়া সময়সূচি কার্যকর হবে। বাড়তি ট্রেন চালু হওয়ায় সুবিধা হবে দূরের যাত্রীদের। পুজোর মরশুমে এটাই উপহার বলে মনে করছেন তাঁরা। রেলকে ধন্যবাদ জানিয়েছেন নিত্যযাত্রীরা।  

[আরও পড়ুন: হাসপাতালের এমার্জেন্সি ওয়ার্ডে ঢুকে জামিয়া মিলিয়ার পড়ুয়াকে গুলি! আতঙ্ক দিল্লিতে]

এছাড়া ১ অক্টোবর থেকে প্ল্যাটফর্ম টিকিটের দামও বাড়ছে। এখন মাথা পিছু ১০ টাকা দাম প্ল্য়াটফর্ম টিকিটের। এবার থেকে তা দ্বিগুণ বেড়ে ২০ টাকা হবে। রেল সূত্রে খবর, উৎসবের মরশুমে অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণ করতে ২০২৩ সালের জানুয়ারি মাস পর্যন্ত প্ল্যাটফর্মে ঢোকার জন্য বাড়তি দাম দিতে হবে যাত্রীদের। 

Advertisement
Next