shono
Advertisement

পরিযায়ী শ্রমিকদের ফেরানোর সব খরচ বহন করবে রাজ্য সরকার, ঘোষণা মমতার

পরিযায়ী শ্রমিকদের লড়াইকে কুর্নিশ, বলছেন মুখ্যমন্ত্রী। The post পরিযায়ী শ্রমিকদের ফেরানোর সব খরচ বহন করবে রাজ্য সরকার, ঘোষণা মমতার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:22 PM May 16, 2020Updated: 04:22 PM May 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পরিযায়ী শ্রমিকদের ফেরাতে রাজ্যের ভূমিকা নিয়ে অসন্তোষের মধ্যেই বড় ঘোষণা মমতা সরকারের। রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরানোর সব খরচ বহন করবে রাজ্য সরকার। শ্রমিকদের নিজের পকেট থেকে বাড়ি ফেরার ভাড়া বাবদ কোনও টাকা খরচ করতে হবে না। শনিবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজে। রাজ্যের মুখ্য সচিবের তরফে কেন্দ্রীয় রেল মন্ত্রককে চিঠি দিয়ে সেকথা জানানোও হয়েছে।

Advertisement

শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক টুইট বার্তায় জানান,”পরিযায়ী শ্রমিকদের পরিশ্রমকে আমি কুর্নিশ জানাই। আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, অন্য রাজ্য থেকে আমাদের রাজ্যে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর সমস্ত খরচ রাজ্য সরকার বহন করবে। কোনও পরিযায়ী শ্রমিককে খরচ বহন করতে হবে না।” টুইটের সঙ্গে মুখ্য সচিবের তরফে কেন্দ্রকে লেখা চিঠির প্রতিলিপি দেন মুখ্যমন্ত্রী। রেল দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, পরিযায়ী শ্রমিকরা যে ‘শ্রমিক স্পেশ্যাল’ (Shramik Special) ট্রেনে রাজ্যে ফিরছেন, তার ৮৫ শতাংশ ভাড়া রেল দপ্তর মকুব করে দিয়েছে। বাকি ১৫ শতাংশ ভাড়া শ্রমিকদের থেকে তুলে দেওয়ার কথা রাজ্য সরকারের। তবে বাস্তবে বিস্তর এমন অভিযোগ আসছে, যেখানে চড়া দামে এই ট্রেনের টিকিট কিনতে হয়েছে শ্রমিকদের। রাজ্য এবার জানিয়ে দিল, আর কোনও ভাড়াই শ্রমিকদের দিতে হবে না।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর দায়িত্ব রাজ্যের’, ফের চিঠি দিল কেন্দ্র]

উল্লেখ্য, পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে বিস্তর টানাপড়েন চলছিল। কেন্দ্রের অভিযোগ, রেল মন্ত্রক রাজ্যকে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন দিতে চাইলেও রাজ্য সরকারের তরফে সহযোগিতা করা হচ্ছে না। পালটা কেন্দ্রের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছে রাজ্য সরকারও। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রাজ্যের ভূমিকা দিয়ে প্রশ্ন তুলেছেন। বহুবার পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে সরব হয়েছেন অধীর চৌধুরি। সিপিএমও একাধিকবার পরিযায়ীদের ফেরানোর দাবি তুলেছে। বস্তুত, রাজ্যে ফিরতে না পেরে পরিযায়ীদের মধ্যেও সরকারের বিরুদ্ধে ক্ষোভ সৃষ্টি হচ্ছিল। এসবের মোক্ষম জবাব হিসেবে ভাড়া মেটানোর সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী।

The post পরিযায়ী শ্রমিকদের ফেরানোর সব খরচ বহন করবে রাজ্য সরকার, ঘোষণা মমতার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement