Advertisement

মুখ্য উপদেষ্টা হিসেবে কোন দায়িত্ব পালন করবেন আলাপন বন্দ্যোপাধ্যায়? বেতনই বা কত?

09:28 PM May 31, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ্যসচিব হিসেবে দুর্দান্ত কাজ করেছেন IAS আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্যের একাধিক ইস্যুতে গুরুদায়িত্ব পালন করেছেন তিনি। এভাবেই আলাপনের প্রশংসা করে তাঁর অবসরের দিনই নতুন পদে নিযুক্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব হিসেবে অবসরের পর মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হওয়ার ঘটনা এ রাজ্যে নজিরবিহীন। তাই নিঃসন্দেহে ভারতীয় রাজনীতির ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেললেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু প্রশ্ন হল, এই পদে তাঁকে কোন কোন দায়িত্ব পালন করতে হবে?

Advertisement

আগামিকাল অর্থাৎ ১ জুন থেকে আগামী তিন বছরের জন্য মুখ্য উপদেষ্টা পদে আসিন থাকবেন আলাপন। এদিন সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়কে জানান, মঙ্গলবার থেকে মুখ্যমন্ত্রীকে নানা বিষয়ে পরামর্শ দেবেন মুখ্য উপদেষ্টা। যখন যে ইস্যুতে মুখ্যমন্ত্রীর প্রয়োজন হবে, সেই ইস্যুতেই পরামর্শ পাবেন তাঁর কাছ থেকে। এছাড়া আর কী কী দায়িত্ব তাঁকে দেওয়া হবে, তা আগামিদিনে অর্থমন্ত্রকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। মুখ্যমন্ত্রী আরও জানান, এই পদের জন্য আড়াই লক্ষ টাকা বেতন পাবেন আলাপন। সঙ্গে সমস্ত ধরনের সুবিধা।

[আরও পড়ুন: জেল থেকে হাসপাতালে গিয়েই পলাতক বিচারাধীন বন্দি, SSKM-এ চিকিৎসা চলাকালীন চম্পট]

মুখ্যসচিবের বদলি নিয়ে তুঙ্গে পৌঁছয় কেন্দ্র-রাজ্য টানাপোড়েন। আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Banerjee) এখন ছাড়া যাবে না, সোমবার চিঠি দিয়ে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বিকেলে পাঁচটার কিছুক্ষণ আগে রাজ্যকে পালটা চিঠি দেয় কেন্দ্র। তাতে মুখ্যসচিবকে অবিলম্বে কেন্দ্রের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। উল্লেখ্য, ৩১ মে-ই আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর গ্রহণের দিন ছিল। কিন্তু রাজ্যের কোভিড পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় যশ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে তাঁর কর্মজীবনের মেয়াদ তিন মাস বৃদ্ধির আবেদন জানায় রাজ্য। তাতে সায়ও দেয় মোদি সরকার। কিন্তু তার কয়েক দিনের মধ্যেই আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্র। এর পরই তুঙ্গে ওঠে টানাপোড়েন। কিন্তু মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, আজই মুখ্যসচিব পদ থেকে অবসর নিচ্ছেন আলাপন। তাঁর ভূয়সী প্রশংসাও শোনা যায় মমতার গলায়।

মুখ্যমন্ত্রী বলেন, মুখ্যসচিব হিসেবে দারুণ কাজ করেছেন তিনি। রাজ্যের কোভিড পরিস্থিতি থেকে ঘূর্ণিঝড় যশ মোকাবিলা এবং বিধানসভা ভোটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। অত্যন্ত দক্ষ একজন আধিকারিক তিনি। ওঁর প্রতিভা এবং অভিজ্ঞতাকেই এবার মুখ্য উপদেষ্টা হিসেবে কাজে লাগানো হবে।

[আরও পড়ুন: যশের দাপটে লন্ডভন্ড দিঘাকে ফের সাজানোর পরিকল্পনা ছকে দিলেন মুখ্যমন্ত্রী নিজেই]

Advertisement
Next