shono
Advertisement

পুজোর মাসেই গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো! শুরু হবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড ট্রায়াল রান

পুজোর মাসেই এক নয়া ইতিহাসের সাক্ষী হতে চলেছেন কলকাতাবাসী।
Posted: 09:25 AM Jul 28, 2022Updated: 11:57 AM Jul 28, 2022

নব্যেন্দু হাজরা: পুজোর মাসেই গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো (Metro)। তবে যাত্রী নিয়ে নয়, শুরু হবে ট্রায়াল রান। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পরীক্ষামূলকভাবে ছুটবে ট্রেন। জোকা-তারাতলা বা নিউ গড়িয়া-রুবির মধ্যে আগামী মাস থেকেই ট্রায়াল রান শুরু হয়ে যাচ্ছে। উত্তর-দক্ষিণে চলা বাতিল নন এসি রেক দিয়ে হবে এখানকার লাইন পরীক্ষা। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় নন এসি রেক দিয়ে নয়, আধুনিক এসি মেট্রো দিয়েই হবে ট্রায়াল রান। কারণ, এই লাইনে মান্ধাতার আমলের নন এসি রেক চলবে না বলেই জানাচ্ছেন মেট্রোর কর্তারা।

Advertisement

ইস্ট-ওয়েস্টের (East West Metro) সেই পরীক্ষামূলক দৌড়কে কেন্দ্র করে আপাতত মেট্রোর অন্দরে সাজ সাজ রব। বস্তুত এ যেন ইতিহাসের সাক্ষী হওয়া। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড স্টেশনের মাঝে পড়বে দু’টি স্টেশন-হাওড়া ও মহাকরণ। হাওড়া থেকে ট্রেন ছেড়ে গঙ্গার তলা দিয়ে এসে মহাকরণ স্টেশনে দাঁড়াবে। পরবর্তী স্টেশন এসপ্ল্যানেড। এখানকার কাজ দ্রুত এগোলেও কেএমআরসিএলকে এখনও ভাবাচ্ছে বউবাজারের অংশের কাজ। ওই অংশের কাজ হয়ে গেলেই সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত যাত্রী নিয়ে ছুটবে ট্রেন।

[আরও পড়ুন: টালিগঞ্জকে টেক্কা বেলঘরিয়ার, অর্পিতার ফ্ল্যাটে উদ্ধার প্রায় ২৮ কোটি, মিলল তাল তাল সোনা]

কেএমআরসিএল (KMRCL) সূত্রে খবর, ইতিমধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড, দু’দিকেই লাইন পাতার কাজ শেষ হয়েছে। এসপ্ল্যানেড পর্যন্ত হয়ে গিয়েছে তৃতীয় লাইনে বিদু্যৎ সরবরাহের কাজও। হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন তৈরির কাজও প্রায় শেষ। শেষের পথে মহাকরণ স্টেশনের কাজও। ফলে পুজোর মাসেই এক নয়া ইতিহাসের সাক্ষী হতে চলেছে কলকাতাবাসী। ইতিমধ্যেই ট্রলি করে মেট্রোর আধিকারিকরা লাইনের খুঁটিনাটি পরীক্ষা করছেন। তবে ট্রায়াল রান অক্টোবরে শুরু হলেও হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা শুরু হতে আগামী বছরের শেষ হয়ে যাবে। আর তা শুরু হলে পাতালপথে মিলে যাবে দুই রেলস্টেশন। লোকাল ট্রেন থেকে নেমে লাখ লাখ যাত্রী মেট্রোয় চড়ে গন্তব্যে পৌঁছতে পারবেন।

এশিয়ার মধ্যে হাওড়া মেট্রো স্টেশনটি মাটির সব থেকে নিচে। যার দৈর্ঘ্য ১১০ মিটার, প্রস্থ ৬৫ মিটার এবং গভীরতা ৩৩ মিটার। মেট্রো স্টেশনে যাত্রীদের ওঠানামার জন্য থাকছে ৩৩টি এসকালেটর এবং সাতটি লিফট। এছাড়াও ২০০ ধাপের চওড়া সিঁড়ি থাকছে যাত্রীদের ব্যবহারের জন্য। নিরাপত্তার কথা ভেবে ১২টি ফায়ার এক্সিটও রাখা হয়েছে স্টেশনে। স্টেশনে থাকছে চারটি প্ল্যাটফর্ম। মহাকরণ স্টেশনের কাজও এগোচ্ছে দ্রুতগতিতে। এই স্টেশনটি মহাকরণের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি করা হবে। কেএমআরসিএলের এমডি সি এন ঝাঁ বলেন, “অক্টোবর মাসেই আশা করা হচ্ছে গঙ্গার নিচ দিয়ে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান শুরু হবে। এসি রেক দিয়েই হবে পরীক্ষামূলক দৌড়। কাজ দ্রুত এগোচ্ছে।”

[আরও পড়ুন: মিলেছে চাকরি, জোটেনি মন্ত্রীকন্যার ফেরত দেওয়া ৪১ মাসের বেতন, ফের হাই কোর্টে ববিতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement