Advertisement

হাওড়ার অসুস্থ ও বাইরে বেরতে অক্ষম বাসিন্দাদের বাড়ি গিয়েই টিকাকরণ, তৈরি হচ্ছে তালিকা

12:41 PM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

রূপায়ণ গঙ্গোপাধ্যায় ও অরিজিৎ গুপ্ত: হাওড়া পুরসভার (Howrah Municipality) অভিনব উদ্যোগ। অসুস্থ, অক্ষম কিংবা শয্যাশায়ী ব্যক্তি যাঁরা বাড়ির বাইরে বেরিয়ে করোনা ভ্যাকসিন (Corona Vaccine) নিতে পারছেন না এবার বাড়ি বাড়ি গিয়ে তাঁদের চিহ্নিত করবেন পুরসভার স্বাস্থ্য কর্মীরা। বর্তমানে পুরসভার এই স্বাস্থ্য কর্মীরা প্রতিটি ওয়ার্ডে গিয়ে বাড়ি বাড়ি ডেঙ্গু বা করোনা রোগী আছেন কি না তার খোঁজ করেন। এবার এঁরাই বাড়িতে অক্ষম, অসুস্থ বা শয্যাশায়ী রোগী আছেন কি না তাঁদের খোঁজ করবেন। যাঁরা ভ্যাকসিন নিতে যেতে পারেননি প্রতিটি ওয়ার্ডে এরকম কতজন আছেন তার তালিকা তৈরি করবেন এই পুর স্বাস্থ্য কর্মীরা।

Advertisement

জানা গিয়েছে, ইতিপূর্বেই পুরসভার একটি মোবাইল ভ্যান বিভিন্ন ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করেছে। দুয়ারে ভ্যাকসিন এই কর্মসূচির সূচনা করেছিলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। এই কর্মসূচিতে অসুস্থ, অসহায় ব্যক্তিদের পাশাপাশি তাঁদের বাড়ি সংলগ্ন এলাকার প্রতিবেশীদেরও ভ্যাকসিন দেওয়া হচ্ছে। যেমন একটি এলাকায় ৫ জন অসুস্থ, অসহায় বা শয্যাশায়ী ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হলে তাঁদের কেন্দ্র করে মোবাইল ভ্যানের সাহায্যে ৪৫ বছরের ঊর্ধ্বে আরও ৪০ জনকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এভাবেই প্রতিটি ওয়ার্ডে ঠিক কতজনকে মোবাইল ভ্যানের সাহায্যে ভ্যাকসিন দেওয়া হবে তারই তালিকা তৈরি করতে চাইছে পুরসভার স্বাস্থ্য বিভাগ।

[আরও পড়ুন: জলের ট্যাঙ্ক থেকে উদ্ধার কিশোরের দেহ, সাতসকালে রোমহর্ষক ঘটনার সাক্ষী বেনিয়াপুকুর]

এই প্রসঙ্গে হাওড়া পুরসভার প্রশাসকমন্ডলীর সদস্য প্রাক্তন মেয়র পারিষদ ভাস্কর ভট্টাচার্য জানিয়েছেন, সমস্ত বিধানসভা এলাকাতেই ‘দুয়ারে ভ্যাকসিন’ প্রকল্পটি চলবে। প্রবীণ নাগরিক, অসুস্থ ব্যক্তি এবং বিশেষ ভাবে সক্ষমদের সকলকেই ভ্যাকসিনের আওতায় আনা হবে। প্রতিটি ওয়ার্ডে এই মোবাইল ভ্যান ঘুরছে। কতজনকে ভ্যাকসিন দিতে হবে তারই তালিকা তৈরি করছে পুরসভা।

[আরও পড়ুন: ২০ দিনেই কামাল! করোনা রোগীদের জন্য ‘পকেট ভেন্টিলেটর’ বানিয়ে নজির বাঙালি বিজ্ঞানীর]

Advertisement
Next