Advertisement

জগদ্ধাত্রী পুজোয় বেলুড়ে ভক্তদের প্রবেশ নিষেধ, করোনা কালে দেবীবন্দনা দেখুন অনলাইনেই

11:37 AM Nov 23, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরে করোনা (Coronavirus) থাবা বসিয়েছিল দুর্গাপুজোতে। ফলে প্রতিবারের মতো একসঙ্গে জড়ো হয়ে হই-হুল্লোড় বা প্যান্ডেল হপিং কোনওটাই করতে পারেনি উৎসব প্রিয় বাঙালি। তবে বাড়ি বসেই বারোয়ারি থেকে বেলুড় মঠের পুজো, অধিকাংশই দেখার সুযোগ পেয়েছেন তাঁরা। নেপথ্যে সোশ্যাল মিডিয়া, ইন্টারনেট। জগদ্ধাত্রী পুজোতেও অন্যথা হল না। করোনার দাপট জারি থাকায় এবার ৭৫ বছরের পুরনো বেলুড়ের ঐতিহ্যবাহী জগদ্ধাত্রী পুজোও  (Jagadhatri Puja 2020) দেখা যাবে ইউটিউবে।

Advertisement

রবিবার সন্ধেয় বেলুড় (Belur) মঠে শুরু হয় জগদ্ধাত্রী আরাধনা। অষ্ঠমীতে রামকৃষ্ণ দেবের সন্ধ্যারতির পর হয় জগদ্ধাত্রী পুজোর অধিবাস। সোমবার দিনভর চলবে পুজো। একইদিনে তিন বেলায় হবে সপ্তমী, অষ্ঠমী ও নবমীর পুজো। মঙ্গলবার হবে বিসর্জন। কিন্তু করোনার কারণে চলতি বছরে বদলেছে ঐতিহ্যবাহী এই পুজোর স্থান। নব্বইয়ের দশক পর্যন্ত এই পুজো হত মা সারদার প্রার্থনা কক্ষে। তবে পরবর্তীতে বদল করা হয় স্থান। প্রার্থনা কক্ষের পাশে কংক্রিটের বেদিতে শুরু হয় পুজো। কোভিডের কারণে চলতি বছরে ফের জগদ্ধাত্রী আরাধনার আয়োজন করা হয়েছে মা সারদার প্রার্থনা কক্ষে। নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দর্শনার্থীদের প্রবেশের ক্ষেত্রেও।

[আরও পড়ুন: ইতিহাসে প্রথম, সরকারি চাকরি পেতে ‘দক্ষতা’র মাপকাঠি কোভিডে মৃতের দেহ দাহ করা]

তবে করোনা কালেও প্রতিমা দর্শনের সুযোগ থেকে ভক্তদের বঞ্চিত করতে একেবারেই রাজি নয় বেলুড় কর্তৃপক্ষ। সেই কারণেই ইউটিউবে (YouTube) অনলাইনে পুজো দেখানোর ব্যবস্থা করা হয়েছে। ফলে বিশ্বের যে কোনও প্রান্তে বসেই এবার বেলুড়ের জগদ্ধাত্রী পুজো দেখতে পারবেন সকলে। তবে শুধু বেলুড় নয়, মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে অন্যান্য একাধিক জায়গার পুজোও অনলাইনে দেখানোর ব্যবস্থা করা হয়েছে। কাটছাঁট করা হয়েছে বাজেটে। ভিড় নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ।

[আরও পড়ুন: স্ত্রীকে ভিডিও কল করার সময়ই আত্মঘাতী উল্টোডাঙার সিভিক ভলান্টিয়ার, মৃত্যু ঘিরে রহস্য]

Advertisement
Next