shono
Advertisement

পার্শ্ব ও স্নাতক শিক্ষকদের অবস্থান বিক্ষোভের অনুমতি হাই কোর্টের, মানতে হবে কোভিডবিধি

অবস্থানের স্থান বেঁধে দিল হাই কোর্ট।
Posted: 09:05 PM Dec 17, 2020Updated: 09:10 PM Dec 17, 2020

শুভঙ্কর বসু: পার্শ্বশিক্ষক (Para teachers) এবং স্নাতক শিক্ষকদের অবস্থান-বিক্ষোভ করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। কোভিড প্রোটোকল মেনে ১৮ ডিসেম্বর থেকে এই অবস্থান বিক্ষোভ করতে পারেন তাঁরা। অর্থাৎ মাস্ক পরে, সামাজিক দূরত্ববিধি মেনে  বিক্ষোভ চালিয়ে যেতে পারেন তাঁরা।

Advertisement

বেতনে বৈষম্য-সহ একাধিক অভিযোগে অবস্থান বিক্ষোভে বসার সিদ্ধান্ত নিয়েছিলেন পার্শ্ব ও স্নাতক শিক্ষকরা। সেই বিক্ষোভ করার সময় বারবার পুলিশের বাধার মুখ পড়েছে তাঁরা। কিন্তু এবার সরাসরি আদালত থেকে অনুমতি মিলল।

[আরও পড়ুন : ‘বিশ্বাসঘাতক, নিন্দার ভাষা নেই’, দলত্যাগী শুভেন্দু-জিতেন্দ্রকে কড়া আক্রমণ সৌগত রায়ের]

বৃহস্পতিবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য আরও নির্দেশ যে বিকাশ ভবন থেকে ১০০ মিটার দূরত্ব বজায় রেখে সেন্ট্রাল পার্ক বরাবর আন্দোলন করা যাবে। বেতন কাঠামো-সহ ১০ দফা দাবিতে অবস্থান বিক্ষোভের অনুমতি চেয়ে প্রথমে কমিশনের কাছে আবেদন জানিয়েছিল পার্শ্বশিক্ষকদের সংগঠন পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চ। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে কমিশনের পক্ষ থেকে তাঁদের অনুমতি দেওয়া হয়নি। অন্যদিকে, বেতনবৃদ্ধির দাবিতে আন্দোলন করতে চেয়ে আবেদন জানিয়েছিল গ্র্যাজুয়েট শিক্ষকদের সংগঠন বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন।

১৮ ডিসেম্বর থেকে টানা সাতদিন ১০০ জন অবস্থান বিক্ষোভে বসতে পারবেন স্নাতক শিক্ষকরা। অন্যদিকে ৭০০ জন পার্শ্বশিক্ষক পর্যায়ক্রমে এই অবস্থান বিক্ষোভে থাকবেন। অবশ্য পার্শ্ব শিক্ষকদের আন্দোলন চলবে অনির্দিষ্টকাল ধরে। যতদিন না তাদের দাবি পূরণ করা হবে তাঁরা এই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

[আরও পড়ুন : বিধায়ক পদ থেকে ইস্তফার পর এবার তৃণমূলের সব পদও ছাড়লেন শুভেন্দু]

উল্লেখ্য, বেতন পরিকাঠামো-সহ একাধিক ইস্যুতে রাজ্য সরকারের বিরুদ্ধে তাঁদের অভিযোগ রয়েছে। সেই দাবি দাওয়া আদালয় করতে কখনও ধর্মতলায় কখনও বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখিয়েছেন এই শিক্ষকরা। সেই সময় বারবার পুলিশের সঙ্গে বচসা বেঁধেছে তাঁদের। কখনও বা অবস্থান বিক্ষোভ তুলে দেওয়া হয়েছে। কিন্তু এবার সেই সুযোগ কম, কারণ এবার একেবারে আদালতের অনুমতি নিয়ে আন্দোলনে নামছেন তাঁরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement