Advertisement

কোভিড টিকাকরণের সময় বদল কলকাতা পুরসভার, জেনে নিন কখন মিলবে কোন ডোজ

09:04 AM Sep 16, 2021 |
Advertisement
Advertisement

কৃষ্ণকুমার দাস: জেলার বাসিন্দারা এসে সকালে টিকাকেন্দ্রে ভিড় করায় দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার সুযোগ পাচ্ছেন না কলকাতার নাগরিকরা। অনেকটা ভোটের ‘বুথ জ্যাম’ করার স্টাইলে দীর্ঘ লাইন দেখে ভয়ে দ্বিতীয় ডোজ নিতে সেন্টারে এসে ফিরে যেতে বাধ্য হচ্ছেন বিভিন্ন ওয়ার্ডের ভ্যাকসিন প্রাপকরা। বাড়ি বাড়ি সমীক্ষা থেকে টিকাকরণ নিয়ে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। আর তার ফলে বুধবার ফের দ্বিতীয় ডোজের ভ্যাকসিনের সময় বেঁধে দিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। অর্থাৎ ফের কলকাতায় টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার সময় পরিবর্তন।  

Advertisement

কোভিড রিভিউ কমিটির বৈঠকে বুধবার পুরসভার মুখ্য প্রশাসক ও মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়ে দেন, আগে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে, পরে প্রথম ডোজ। টালিগঞ্জে এক কর্মসূচিতে গিয়ে সন্ধেয় মুখ্য প্রশাসক জানান, “সকাল থেকে বেলা ২টো পর্যন্ত টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। পরে দুপুর ২টো থেকে বাকি সময় প্রথম ডোজ টিকা পাবেন ইচ্ছুকরা।” বৃহস্পতিবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

[আরও পড়ুন: Manike Mage Hithe গানেই সুপারহিট! জানেন YouTube থেকে গায়িকা ইয়োহানির রোজগার কত?]

পুরসভার তথ্য, এখনও পর্যন্ত শহরের প্রায় ৮৭ শতাংশ ১৮ ঊর্ধ্ব নাগরিক প্রথম ডোজের টিকা নিয়েছেন। কিন্তু সেখানে দ্বিতীয় ডোজ নিয়েছেন মাত্র ৪০ শতাংশের সামান্য বেশি। অথচ বাড়ি বাড়ি পুরসভার সমীক্ষায় যাওয়া স্বাস্থ্যকর্মীদের কাছে প্রথম ডোজ নেওয়া নাগরিকরা অভিযোগ করেছেন, জেলা থেকে আসা বাসিন্দাদের প্রথম ডোজের চাহিদার দাপটে লাইনে ভিড় বাড়ছে, দীর্ঘক্ষণ সেন্টারে থেকেও দ্বিতীয় ডোজের টিকা পাওয়া যাচ্ছে না।

কোভিডের (Covid 19) তৃতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুত পুরসভা শহরবাসী। সবাইকেই টিকার দ্বিতীয় ডোজ সম্পূর্ণ করতে চায়। বস্তুত এই কারণে প্রথম চার ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকাকরণের কর্মসূচি দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুব্রত রায়চৌধুরী।

[আরও পড়ুন: চুক্তিভিত্তিক শিক্ষকদের বদলিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ কলকাতা হাই কোর্টের]

Advertisement
Next