মা ক্যান্টিন থেকে উধাও ডিম, চড়া দামে বিকোচ্ছে খোলা বাজারে!

08:19 PM Dec 05, 2022 |
Advertisement

নিরুফা খাতুন: মা ক্যান্টিনের (Maa Canteen) ডিমেও কালোবাজারির অভিযোগ। বাজারে দাম বাড়তেই ক্যান্টিন থেকে ডিম উধাও। এই ঘটনার জন‌্য আঙুল উঠছে দায়িত্বপ্রাপ্ত গোষ্ঠীর দিকে। অভিযোগ, তাদেরই একাংশ বরাদ্দ ডিমের কিছুটা গ্রাহককে না দিয়ে খোলা বাজারে বিক্রি করে দিচ্ছে।

Advertisement

কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১২৬টি ওয়ার্ডের ১৩১টি জায়গায় মা ক্যান্টিন চলছে। এরমধ্যে ক’য়েকটি সরকারি হাসপাতালও রয়েছে। ৫টাকায় ভাত, ডাল, সবজি ও ডিম দেওয়া হয়। স্বনির্ভর গোষ্ঠী ও স্বেচ্ছাসেবী সংস্থাকে মা কিচেনের দায়িত্ব দেওয়া হয়েছে। পুরসভা হরিণঘাটা থেকে ডিম কিনে মা কিচেনে সরবরাহ করে থাকে। বাজারে এখন ডিম বিক্রি হচ্ছে ৭টাকায় (প্রতি পিস)। সেখানে হরিণঘাটায় সাড়ে ৫ টাকায় ডিম মিলছে। পুরসভা অবশ‌্য সাড়ে ৪টাকা দরে ডিম কেনে হরিণঘাটা থেকে।

[আরও পড়ুন: কেষ্টকন্যার বিরুদ্ধে মামলা করে আদালতকে বিপথে চালনার চেষ্টা! ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়]

মা কিচেনের ডিম সরবরাহ করতে পুরসভা মোটা টাকা ভর্তূকি দেয়। অথচ বাজারে মূল‌্যবৃদ্ধির পর থেকে অধিকাংশ মা ক্যান্টিনে ডিম নিয়মিত দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। অভিযোগ, পুরসভা থেকে যে ডিম সরবরাহ করা হচ্ছে, সেই ডিম কালোবাজারে ৫ টাকা দরে বিক্রি করছে মা কিচেনের ভারপ্রাপ্ত গোষ্ঠীর সদস‌্যরা। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়ে কলকাতা পুরসভার মেয়র পারিষদ (সোশ‌্যাল সেক্টর) মিতালী বন্দ্যোপাধ্যায় দাবি করেন, এই ধরণের অভিযোগ তাঁর কাছে যায়নি। তাছাড়া বাজারে দামবৃদ্ধির সঙ্গে মা ক্যান্টিনের ডিমের সম্পর্ক নেই। 

Advertising
Advertising

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে পদক্ষেপ SSKM-এর, এবার রাতে থাকবেন শিক্ষক চিকিৎসকও]

Advertisement
Next