shono
Advertisement

উপহার হিসেবে নয়, বইমেলায় টাকা দিয়ে তৃণমূল বিধায়কের বই কিনলেন ‘মানবিক’মমতা

একটাকার বিনিময়ে বইটি দিতে চেয়েছিলেন লেখক, তাতেও রাজি হননি মুখ্যমন্ত্রী।
Posted: 10:00 AM Jan 31, 2023Updated: 10:47 AM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি বরাবরই মানবিক। সাধারণের মুখে হাসি ফোটাতে বদ্ধপরিকর। সোমবার আরও একবার সেই মানবিক মমতা বন্দ্যোপাধ্যায়েরই সাক্ষী রইল কলকাতা বইমেলা। উপহার হিসেবে নয়, বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারীর থেকে দাম দিয়ে বই কিনে নিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

সোমবার ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধনে হাজির হন মমতা (Mamata Banerjee)। ঘুরে দেখেন নানা স্টল। তৃণমূল মুখপত্র ‘জাগো বাংলা’র স্টলে ঢুকে আবার বাউলদের গানের সঙ্গে গলাও মেলান তিনি। উপহার হিসেবে পান একতারা। পৌঁছে গিয়েছিলেন অন্য বইয়ের স্টলেও। সেখানেই দেখা মনোরঞ্জন ব্যাপারীর সঙ্গে। সদ্য প্রকাশিত হয়েছে তাঁর লেখা বই, ‘অভিশপ্ত অতীত অজানা ভবিষ্যৎ।’ সেই বইটিই উপহার হিসেবে মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিতে গিয়েছিলেন মনোরঞ্জন। কিন্তু তা মূল্য দিয়েই কিনে নেন মমতা। বইয়ের প্রতি মমতা ভালবাসা ও ‘দরিদ্র’ লেখকের প্রতি এই মানবিকতায় মুগ্ধ মনোরঞ্জন। ফেসবুকে একাধিক ছবি পোস্ট করে তাই মমতাকে প্রশংসায় ভরিয়ে দেন তিনি।

[আরও পড়ুন: কর্তৃপক্ষের নিষেধ উপেক্ষা করেই মোদির বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শিত কলকাতা মেডিক্যালে]

তৃণমূল বিধায়ক লেখেন, “আমার সদ‍্য প্রকাশিত ‘অভিশপ্ত অতীত অজানা ভবিষ্যৎ’ বইখানি উৎসর্গ করেছি মা মাটি মানুষের নেত্রী আপামর মানুষের দিদি মমতা বন্দ্যোপাধ্যায়কে। নিয়মমতো ওনাকে আমার একটি বই দেওয়ার কথা। দিয়েও ছিলাম একখানি বই। কিন্তু উনি কিছুতেই তা বিনামূল্যে নিতে চাইলেন না। বললেন, ‘তুমি গরিব মানুষ! এমনি নেব না।'” এরপরই বিধায়কের থেকে বইয়ের দাম জানতে চান দলনেত্রী। মনোরঞ্জন ব্যাপারী জানান, একটাকা! কিন্তু তাতেও রাজি হননি মমতা। উলটে তাঁর হাতে ধরিয়ে দেন ৫০০ টাকার একখানি নোট। আর এই আচরণেই আপ্লুত বিধায়ক।

তিনি জানান, “আগামী ২০-২৫ বছর আমি বাঁচব। এই নোটখানি আমি সারা জীবন রেখে দেব। লক্ষ‍্য করে দেখুন, নোটের নম্বরগুলো। যোগ করলে সেই পঁচিশই হচ্ছে। পঁচিশ বছরের জন‍্য এই নোট আমার কবচ কুণ্ডল!”

[আরও পড়ুন: প্রতিবেশী কাকিমার সঙ্গে পরকীয়া! বাধা দেওয়ার মা-বাবাকে বেধড়ক মার ‘গুণধর’ ছেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement