Independence Day: তেরঙ্গার সঙ্গে ৩০ বিপ্লবীর ছবি, স্বাধীনতা দিবসের আগে প্রোফাইল পিকচার বদলালেন মমতা

04:30 PM Aug 13, 2022 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: স্বাধীনতা দিবসের (Independence Day) ৭৫ বছর। দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। কেন্দ্রের তরফে বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট কর্মসূচি। সকলকেই তা পালন করার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু তিনি তো বরাবরই ভিন্ন পথে চলেন। আর দেশের স্বাধীনতা দিবসে উপলক্ষে তো তাঁরও পৃথক পরিকল্পনা রয়েছে। সেটাই তিনি করে দেখালেন। টুইটারের (Twitter) প্রোফাইল পিকচার বদলে ফেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাতে স্বাধীনতার আবহ। তেরঙ্গার পাশাপাশি ৩০ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি রয়েছে। শুধু তিনিই নন, তৃণমূলের প্রোফাইল ছবিও বদলে গেল একইভাবে।

Advertisement

দেশ স্বাধীনের নেপথ্যে যাঁদের বলিদানের কথা যুগে যুগে কালে কালে স্মরণ করে আমজনতা, তেমন ৩০ জনের ছবি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের প্রোফাইল সেজে উঠেছে। সেইসঙ্গে তেরঙ্গার (Tricolour) ছোঁয়া। তবে এই ছবির চেয়েও তাঁর প্রোফাইলে লেখা নজর কেড়েছে সকলের। দেশ সম্পর্কে নিজের ধারণা কয়েক লাইনে ব্যক্ত করেছেন তৃণমূল নেত্রী। তারপরই জানতে চেয়েছেন আমজনতার ধারণা। #MyIdeaForIndiaAt75 – এই হ্যাশট্যাগ তৈরি করে আমজনতার থেকে দেশ সম্পর্কে মতামত জানতে চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এখানেও কৌশলে বিঁধেছেন কেন্দ্রকে।

Advertising
Advertising

[আরও পড়ুন: তেলমশলা দেওয়া খাবারে ‘না’, ভাত-ডাল-আলুসেদ্ধতেই খুশি CBI হেফাজতে থাকা অনুব্রত]

‘ভারত মানে বৈচিত্র্যের মধ্যে ঐক্য, নানা ধর্ম, নানা সংস্কৃতি হাত ধরাধরি করে চলে। গণতান্ত্রিক মতামত ও অধিকার যেখানে রক্ষা হয়। এটাই আমাদের ভারত। এমন বৈশিষ্ট্য নিয়ে কি আমরা গর্ব করব না?’ নিজের প্রোফাইলে এমনই সব লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর তিনি লেখেন – কিন্তু আমাদের মতামতের তারতম্য তো হতে পারে। আপনার কাছে দেশের ধারণা কী? স্বাধীনতার ৭৫ বছরে এটাই তাঁর ক্যাম্পেন। 

[আরও পড়ুন: সাড়ে ৪ ঘণ্টায় জিব্রাল্টার প্রণালী পার বাংলার সাঁতারু তাহরিনার, খুশির হাওয়া উলুবেড়িয়ায়]

এছাড়া প্রোফাইল ছবি বদলে ফেলেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee)। তিনিও দেশ সম্পর্কে নিজের ভাবনা প্রকাশ করেছেন। আবেদন জানিয়েছেন আমজনতার কাছে।

Advertisement
Next