shono
Advertisement

Mamata Banerjee: কারিগরি দক্ষতায় জোর দিয়ে চাকরির ব্যবস্থা রাজ্যের, ১০ হাজার নিয়োগপত্র দিলেন মুখ্যমন্ত্রী

'উৎকর্ষ বাংলা' প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থানের উদ্যোগ সরকারের।
Posted: 04:46 PM Sep 12, 2022Updated: 05:04 PM Sep 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে আরও জোর। কারিগরি দক্ষতার মাধ্যমে যুবক, যুবতীদের চাকরির ব্যবস্থা করল রাজ্য সরকার। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ১০ হাজার নিয়োগপত্র তুলে দিলেন। আরও বেশ কিছু যুবক-যুবতীকে এই প্রকল্পেই চাকরিতে নিয়োগ করা হবে। ধাপে ধাপে এই নিয়োগপত্র পাঠানো হবে তাঁদের। এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আইটিআই (ITI) পাশের পর রাজ্য সরকারের ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে চাকরির আশা উজ্জ্বল হওয়ায় খুশি তরুণ প্রজন্ম। মুখ্যমন্ত্রীকে তাঁরা ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement

এদিন বক্তব্যের শুরুতেই ‘কন্যাশ্রী’ এবং রাজ্য পর্যটন বিভাগের আন্তর্জাতিক সাফল্যের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। এ বছর বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোকে (Durga Puja) হেরিটেজ তকমা দেওয়ার পাশাপাশি সাংস্কৃতিক স্তরে পর্যটন বিভাগকেও কালচারাল ডেস্টিনেশন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী বছর ২৩ মার্চ বার্লিনে এই পুরস্কার তুলে দেওয়া হবে রাজ্যের প্রতিনিধিদের হাতে। আর তার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রীর দাবি, এবার ‘উৎকর্ষ বাংলা’তেও সেরার স্বীকৃতি পাবে বাংলার ছেলেমেয়েরা। আর কেউ কোনও লড়াইয়ে থাকবে না।

[আরও পড়ুন: হিন্দুপক্ষের আবেদন বৈধ, জ্ঞানবাপী মামলায় শুনানিতে সায় আদালতের]

আগেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, স্কিল ডেভলপমেন্ট বা দক্ষতা বৃদ্ধির নিরিখে মোট ৩০ হাজার চাকরি দেওয়া হবে সরকারি ক্ষেত্রে। তার প্রথম ধাপ হিসেবে সোমবার ১০ হাজার নিয়োগপত্র পাঠানো হল বিভিন্ন জেলার যোগ্য প্রার্থীদের। কোন জেলায় কত প্রার্থী, তা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। আজই সকলের কাছে ই-মেল মারফত পৌঁছে যাবে নিয়োগপত্র। জেলার ছেলেমেয়েদের হাতে এই নিয়োগপত্র তুলে দেবেন নোডাল অফিসাররা। এরপর আরও ২০ হাজার জনের চাকরি হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

[আরও পড়ুন: ডির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ, হাই কোর্টে মামলা অভিষেকের শ্যালিকা মেনকার]

আইটিআই বা কারিগরি শিক্ষায় রাজ্যকে আরও বহুদূর এগিয়ে নিয়ে যেতে চাওয়াই সরকারের লক্ষ্য। কন্য়াশ্রী এবং বাংলার অন্য়ান্য সরকারি প্রকল্প যেভাবে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে প্রশংসিত হয়েছে, আর তার সুফলও পেয়েছেন রাজ্যবাসী, তাতে অনুপ্রাণিত হয়ে হয়ে উৎকর্ষ বাংলা প্রকল্পেও একই সাফল্যে দেখতে চান, এদিনের মঞ্চ থেকে সেই আশাপ্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement