Advertisement

মানিকতলার ব্যাটারি কারখানায় বিধ্বংসী আগুন, বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কা

04:15 PM Jan 13, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্ক ছড়াল শহর কলকাতায়। বুধবার দুপুরে মধ্য কলকাতার (Central Kolkata) মানিকতলায় সাহিত্য পরিষদ রোডের একটি ব্যাটারি কারখানায় আগুন লাগে। ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে রীতিমতো হিমশিম খেতে হয় দমকল কর্মীদের।

Advertisement

এদিন দুপুরে তিনতলা ওই বিল্ডিংয়ের দোতলা থেকে অনর্গল ধোঁয়া বেরতে দেখেন স্থানীয় বাসিন্দারা। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে তিনতলাতেও। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ১০টি ইঞ্জিন। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয় আগুন নেভানোর কাজ। কিন্তু অত্যন্ত ঘিঞ্জি এলাকা হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পেতে হয় দমকল কর্মীদের। এলাকার বাসিন্দাদের সেখান থেকে সরিয়ে এনে চলে আগুন নেভানোর কাজ। তবে গোটা এলাকা ধোঁয়ায় ঢেকে যাওয়ায় সমস্যা আরও বাড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে বিপর্যয় মোকাবিলা দলও হাজির হয় বলেই খবর।

[আরও পড়ুন: ‘কান টানলেই মাথা আসে’, কেডি সিংকে নিয়ে কটাক্ষ শুভেন্দুর, পালটা দিলেন কুণাল-সৌগত]

কীভাবে আগুন লাগল, তা এখনও স্পষ্ট হয়। প্রাথমিকভাবে জানা গিয়েছে, প্রথমে ভোজ্য তেলের গুদামে আগুন লাগে। তারপরই সেখান থেকে ব্যাটারির কারখানায় ছড়িয়ে পড়ে আগুন। শর্ট সার্কিট থেকে আগুন লেগে থাকতে পারে বলেও মনে করা হচ্ছে। তবে দ্রুত এলাকাটি খালি করে দেওয়ায় অগ্নিকাণ্ডে কোনও হতাহতের খবর নেই এখনও পর্যন্ত। যদিও কারখানায় অনেক সামগ্রী মজুত ছিল। তাই ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে। আপাতত আগুন ছড়িয়ে পড়ার আর সম্ভাবনা নেই বলেই আশ্বস্ত করা হয়েছে। কোনও পকেট ফায়ার রয়েছে কি না, সেটাই এখন খতিয়ে দেখছেন দমকল কর্মীরা। সঙ্গে কুলিংয়ের কাজও চলছে।

কর্মব্যস্ত দিনে জনবহুল এলাকায় হঠাৎই বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায় স্থানীয়দের মধ্যে ছড়ায় তীব্র চাঞ্চল্য। ওই কারখানায় পর্যাপ্ত অগ্নি নির্বাপন ব্যবস্থা ছিল কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: সোমবার থেকে মেট্রোতে আর লাগবে না ই-পাস, স্মার্ট কার্ড থাকলেই করা যাবে যাতায়াত]

Advertisement
Next