Victoria Memorial: মিলল ছাড়পত্র, ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনেই তৈরি হবে মেট্রো স্টেশন

06:05 PM May 27, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে ভিক্টোরিয়া মেমোরিয়ালের (Victoria Memorial)  কাছে স্টেশন তৈরির ছাড়পত্র মিলল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কুইনস গেটের সামনে তৈরি হবে ভূগর্ভ মেট্রো স্টেশন। নো অবজেকশন সার্টিফিকেট চলে এসেছে বলে রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) সূত্রে খবর।

Advertisement

আরভিএনএল সূত্রে জানা গিয়েছে, ভূগর্ভে সুড়ঙ্গ তৈরি করার সময় যাতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে কোনও ফাটল বা বিপত্তি দেখা না দেয়, তার খতিয়ে দেখবেন আইআইটি মাদ্রাজের অধ্যাপক এবং ইঞ্জিনিয়াররা। সূত্রের খবর, ভিক্টোরিয়া মেমোরিয়াল হল ট্রাস্টি বোর্ড রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এবং আইআইটি খড়গপুরের বিশেষজ্ঞদের কাছ থেকে ভূগর্ভের সুড়ঙ্গ তৈরির কোনও প্রভাব ভিক্টোরিয়া মেমোরিয়ালের উপরে পড়বে কিনা তা নিয়ে তথ্য সংগ্রহ করে।

[আরও পড়ুন: ‘অতিরিক্ত লোভ আর উচ্চাকাঙ্ক্ষাই শেষ করে দিল মেয়েকে’, আক্ষেপ মঞ্জুষার মায়ের]

সংশ্লিষ্ট দু’টি প্রতিষ্ঠানের অধ্যাপক এবং ইঞ্জিনিয়াররা গোটা বিষয়টি গবেষণা করে এবং সমীক্ষা করার পর ভিক্টোরিয়া মেমোরিয়াল হল ট্রাস্টি বোর্ড কে জানায় সুড়ঙ্গ তৈরি হলে সংশ্লিষ্ট স্থাপত্যে কোনও সমস্যা হবে না। এরপরই ভিক্টোরিয়া মেমোরিয়াল হল ট্রাস্টি বোর্ড রেল বিকাশ নিগম লিমিটেডকে ছাড়পত্র দেয়।

Advertising
Advertising

এদিকে, আগামী বছরের জানুয়ারিতে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের (East West Metro Project) কাজ শেষ হওয়ার কথা ছিল। শেষ কেন্দ্রীয় বাজেট অনুযায়ী, ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যা আগের বছরের তুলনায় ২০০ কোটি টাকা বেশি। তবে বারবার ধাক্কা খাচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প। বউবাজারের দুর্গাপিতুরি লেনে ফের সাত-আটটি বাড়িতে ফাটলের পরই কেএমআরসিএলের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন মেয়র ফিরহাদ হাকিম। ভাল করে পরীক্ষা নিরীক্ষার পরই মেট্রো প্রকল্পের কাজ করা প্রয়োজন বলেই জানান তিনি। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়, বর্ষায় মাটি দুর্বল। তাই আপাতত ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ করা সম্ভব নয়।

[আরও পড়ুন: পাটুলি থেকে উদ্ধার বিদিশার ‘বান্ধবী’ মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত দেহ, মৃত্যু ঘিরে ঘনীভূত রহস্য]

Advertisement
Next