shono
Advertisement

মধ্যবিত্তের হেঁশেলে আগুন, বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম

জেনে নিন রান্নার গ্যাসের দাম কত বাড়ল?
Posted: 09:33 AM Feb 04, 2021Updated: 11:31 AM Feb 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন। আবার বাড়ল ভরতুকিহীন (Non Subsidised) রান্নার গ্যাসের দাম। একধাক্কায় ২৫ টাকা বাড়ল দাম। তার ফলে বৃহস্পতিবার থেকে ৭৪৫ টাকা ৫০ পয়সা দাম দিয়ে কলকাতায় কিনতে হবে ভরতুকিবিহীন রান্নার গ্যাস। ফের রান্নার গ্যাসের দাম বাড়ায় বিরক্ত আমজনতা।

Advertisement

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম। তবে এবার ৪ তারিখ থেকে লাগু হল রান্নার গ্যাসের নতুন দাম। গত মাস পর্যন্ত ৭২০ টাকা ৫০ পয়সা দিয়ে রান্নার গ্যাস কিনতে হত আমজনতাকে। বৃহস্পতিবার থেকে সেদিন শেষ। কারণ, একধাক্কায় ২৫ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। তার ফলে ৭৪৫ টাকা ৫০ পয়সা দিয়ে কিনতে হবে রান্নার গ্যাস। এর আগে ডিসেম্বর থেকে তিন দফায় বাড়ল গ্যাসের দাম। ১৩ দিনের ব্যবধানে ডিসেম্বরে দু’বার বেড়েছিল গ্যাসের দাম। তারপর ফেব্রুয়ারিতে ফের ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল।

[আরও পড়ুন: ভোটের মুখে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ, পুলিশকে নিরপেক্ষ হওয়ার বার্তা রাজ্যপালের]

মে মাস থেকেই অনেক গ্রাহক গ্যাসে ভরতুকি একপ্রকার পাচ্ছেনই না। পেলেও অনেকে পাচ্ছেন নামমাত্র। এক্ষেত্রে সরকারের যুক্তি, আন্তর্জাতিক বাজারে দামের হেরফেরের জন্য ভরতুকির পরিমাণ ক্রমশ কমছে। কারণ যাই হোক, দিনের শেষে রান্নার গ্যাসের জন্য মোটা টাকা গুনতে হচ্ছে আম নাগরিকদের। চাল, ডাল, আলু, পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আকাশছোঁয়া। ব্যাগ হাতে বাজারে গিয়ে দাম শুনে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। করোনার (Coronavirus) থাবায় আয়ও কমেছে অনেকের। বেসরকারি সংস্থার বহু কর্মী হারিয়েছেন চাকরি। আবার কারও কারও চাকরি টিকলেও কমেছে বেতন। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে বাজেটে তাল মেলাতে হয় খাদ্যতালিকায় বদল কিংবা প্রয়োজনের তুলনায় কিছুটা কম কিনে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে আমজনতাকে। তারই মাঝে গ্যাসের দাম বৃদ্ধিতে মাথায় হাত সবারই।

[আরও পড়ুন: সাড়া কম কোভ্যাক্সিনে, নাম লিখিয়েও টিকা মিলল না মেডিক্যাল কলেজে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement