shono
Advertisement

রাজ্যের মুকুটে নয়া পালক, দক্ষতার নিরিখে দেশের সেরা বাংলার পড়ুয়ারা, স্বীকৃতি কেন্দ্রের

রাজ্যের পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী।
Posted: 01:33 PM Sep 11, 2022Updated: 03:02 PM Sep 11, 2022

বুদ্ধদেব সেনগুপ্ত: রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে ক্রমাগত সমালোচনা করেছে বিরোধীরা। কুৎসাও রটেছে। এর মাঝেই বাংলার শিক্ষাব্যবস্থাকে নয়া স্বীকৃতি দিল কেন্দ্রের NCERT। পারফরম্যান্স বা মেধাবৃত্তিতে অন্যান্য রাজ্যের তুলনায় অনেক এগিয়ে বাংলার পড়ুয়ারা। শিক্ষামন্ত্রকের নয়া সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। দুরন্ত ফলাফলের জন্য রাজ্যের পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

শিক্ষামন্ত্রকের তরফে NCERT একটি সমীক্ষা করে। তাতেই দেখা যায়, দেশের মধ্যে শ্রেষ্ঠস্থান অধিকার করেছে বাংলা। আন্তর্জাতিক দক্ষতার সূচকের (Global Minimum Proficiency) নিরিখে সংখ্যাতত্ত্বে (Foundational numeracy) বাংলার পড়ুয়াদের মেধাবৃত্তি অনেকটাই বেশি। রিপোর্টটি প্রকাশ করেছে শিক্ষামন্ত্রক।” 

 

[আরও পড়ুন: কলকাতায় ডেঙ্গির বলি আরও এক, রাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে ১২, বাড়ছে উদ্বেগ]

এই তথ্য জানিয়ে মুখ্যমন্ত্রী রাজ্যের পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন, “বাংলার সঙ্গে শ্রেষ্ঠত্বের যোগ এভাবেই এগিয়ে যাবে।”

 

প্রসঙ্গত, ভারতীয় বেসরকারি সংস্থা ইন্ডিয়া টুডে’র সমীক্ষায় গোটা দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করেছিল ইউনিভার্সিটি অফ ক্যালকাটা। বাংলার সমস্ত সরকারি অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ই সর্বোচ্চ স্থান দখল করেছে। যা নিঃসন্দেহে বিরাট সাফল্যের। সম্প্রতি কেন্দ্রের তরফে সেরা বিদ্যালয়ের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানেও ভাল স্থানে ছিল কলকাতা। এবার বেসরকারি সংস্থাটিও জানিয়ে দিল, প্রথম দশেই রয়েছে কলকাতা।

[আরও পড়ুন: মুর্শিদাবাদের কোথায় কোথায় যেতেন শুভেন্দু? গরুপাচার মামলায় পুলিশের কাছে তথ্য তলব CID’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement