shono
Advertisement

টানা ৬ দিন বাড়ল জ্বালানির দাম, কলকাতায় প্রথমবার ৯০ টাকা পেরল পেট্রল

অসহায় আম আদমি,নির্বিকার সরকার।
Posted: 09:48 AM Feb 14, 2021Updated: 09:49 AM Feb 14, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেট পেশের পরই আশঙ্কা করা হচ্ছিল, এবার আরও বাড়তে চলেছে জ্বালানির দাম। সেই আশঙ্কাই যেন সত্যি হচ্ছে। রবিবার সকালে ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। এই নিয়ে লাগাতার ছ’দিন জ্বালানির মূল্যবৃদ্ধি হল। পরপর ছ’দিন বৃদ্ধির ফলে ফের রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে পেট্রল এবং ডিজেলের দাম। প্রথমবার কলকাতায় পেট্রল পেরিয়েছে ৯০ টাকার গণ্ডী। ডিজেলও পেরিয়েছে ৮২ টাকা।

Advertisement

শহর কলকাতায় এই মুহূর্তে পেট্রল রেকর্ড উচ্চতায়। এদিন নতুন করে ২৮ পয়সা দাম বেড়েছে লিটারপ্রতি। এর ফলে প্রথমবার শহরে সরকারি হিসেবে দাম পেরিয়েছে ৯০ টাকার গণ্ডী। সরকারি তথ্য অনুযায়ী এই মুহূর্তে দাম ৯০ টাকা ১ পয়সা। তবে সাধারণ নাগরিকরা তেল কিনতে পারবেন ৮৯ টাকা ৯৯ পয়সায়। এদিকে ডিজেলের দামেও একইভাবে রেকর্ড করেছে শহর কলকাতা। শহরে ডিজেলে দাম এদিন বেড়ে দাঁড়িয়েছে ৮২ টাকা ৬৩ পয়সা। রাজধানী দিল্লিতে এদিন পেট্রলের দাম লিটারপ্রতি ৩০ পয়সা বেড়ে হয়েছে ৮৮টাকা ৪৪ পয়সা। একইভাবে ডিজেলের বেড়ে হয়েছে ৭৮ টাকা ৪৪ পয়সা। মুম্বইয়ে পেট্রলের দাম রেকর্ড ৯৫ টাকার কাছে পৌঁছে গিয়েছে। বাণিজ্যনগরীতে আজ সকালে পেট্রলের দাম ৯৪ টাকা ৯৩ পয়সা। একইভাবে ডিজেলের (Diesel) দাম বেড়ে হয়েছে লিটারপ্রতি ৮৫টাকা ৭০ পয়সা। চেন্নাইয়ে আজ লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে হয়েছে ৮০ টাকা ৮৩ পয়সা। একইভাবে ডিজেলের দাম হয়েছে ৮৩ টাকা ৩৬ পয়সা।

[আরও পড়ুন: রাহুলের ‘হম দো হামারে দো’র পালটায় গান্ধী পরিবারকে খোঁচা নির্মলার, কী বললেন অর্থমন্ত্রী]

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে থাকা সত্বেও দেশে পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধির কারণ, কেন্দ্রের চাপানো অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্ক। সেই সঙ্গে রাজ্য সরকারগুলির বসানো শুল্ক তো রয়েইছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে গতকাল দেশে পেট্রলের বেসিক মূল্য ছিল মাত্র ২৯ টাকা ৩৪ পয়সা। তাঁর সঙ্গে কেন্দ্রের প্রায় ৩২ টাকা শুল্ক, রাজ্যের প্রায় ২০ টাকা ভ্যাট এবং বিক্রেতার কমিশন, সেস এসব মিলিয়ে মূল্য গিয়ে দাঁড়াচ্ছে সাধারণের ধরাছোঁয়ার বাইরে। সম্প্রতি বাজেটে পেট্রল-ডিজেলের উপর কৃষি সেস বসিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। পেট্রলে লিটারপ্রতি চার টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ২.৫ টাকা অতিরিক্ত সেস বসেছে। যদিও অর্থমন্ত্রকের দাবি ছিল, এই অতিরিক্ত সেসের প্রভাব সরাসরি সাধারণ মানুষের উপর পড়বে না। তা যাবে তেল বিক্রয়কারী সংস্থাগুলির পকেট থেকে। কিন্তু বস্তুত দেখা যাচ্ছে, বাজেট পেশের পর নিয়মিত দাম বাড়িয়েই যাচ্ছে সংস্থাগুলি। যার জেরে প্রায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ডে পৌঁছে যাচ্ছে জ্বালানি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement