'বাঙালি তো!', বাঙালিয়ানার মর্ম বুঝিয়ে এবার পুজোয় বাংলা মন্ত্রে অঞ্জলি দিলেন সৌরভ

09:21 PM Oct 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি বাংলার আইকন। আন্তর্জাতিক গরিমা সঙ্গে নিয়েও আদ্যন্তে বাঙালি। আর তাই বাংলার সেরা উৎসবে বরাবর অন্য মেজাজেই থাকেন বাংলার মহারাজ সৌরভ গঙ্গোপাধ্য়ায়। নিপাট বাঙালির মতোই মেতে ওঠেন উৎসবের আনন্দে। এবারও তার ব্যতিক্রম নয়। তবে নয়া সংযোজন একটাই, তা হল, বাংলায় অঞ্জলি। সংবাদ প্রতিদিন ডিজিটালের এই উদ্যোগে শামিল হলেন স্বয়ং সৌরভও।

Advertisement

পুজোর আগে থেকেই নয়া লুকে দিয়েছিলেন চমক। কেউ কেউ বলছিলেন এই লুকে যেন ফিরে এসেছে সেই পুরনো সৌরভ। সেই সৌরভ গঙ্গোপাধ্য়ায় (Sourav Ganguly),বাঙালির সাহস আর দীপ্তিকে যিনি প্রতিষ্ঠা করেছেন আন্তর্জাতিক মঞ্চে। একদিন ভারতীয় ক্রিকেটের নুয়ে পড়া মুখকে শুধু যে সগৌরবে তুলে ধরেছিলেন তা নয়, বাঙালির ইতিহাসেও তাঁর দৌলতেই সংযোজিত হয়েছে নতুন নতুন অধ্যায়। হ্যাঁ, আধুনিক পরিসরে আন্তর্জাতিক আঙিনায় বাঙালির অন্য়তম মুখ তিনিই। তাঁর কীর্তিগাথা যতখানি দেশের, ততখানিই আদরের এই বাংলারও। আবার কলকাতা চেনে একেবারে ঘরোয়া এক সৌরভকে। যিনি পাড়ার পুজোয় (Durga Puja 2022) অঞ্জলি দেন, ঢাকও বাজান। এই সৌরভ বাংলার একান্ত নিজস্ব।

[আরও পড়ুন: অষ্টমীতে বাংলায় অঞ্জলি দিয়ে তৃপ্ত বৃদ্ধাশ্রমের আবাসিকরা, আনন্দিত যৌনপল্লির বাসিন্দারাও]

কলকাতায় আছেন, আর অষ্টমীর সকালের অঞ্জলি মিস করবেন তাই কি কখনও হয়! এ বছরও সকাল সকাল নতুন লুকে তাই তিনি হাজির বড়িশা প্লেয়ার্স কর্নারের মণ্ডপে। পরনে বাঙালির প্রিয় পোশাক পাজামা-পাঞ্জাবি। যথারীতি মায়ের কাছে নিবেদন করলেন অঞ্জলি। তবে এই অঞ্জলি একটু অন্যরকম। কেননা এবার সংবাদ প্রতিদিন ডিজিটালের উদ্যোগে শামিল হয়ে বাংলা ভাষায় অঞ্জলির আয়োজন ছিল সৌরভের পাড়ার পুজোতেও। গ্লোবাল বাঙালি যাতে মায়ের ভাষাতেই মায়ের পুজো করতে পারে, তাই সংস্কৃত থেকে মন্ত্রের বঙ্গানুবাদ করেছেন শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, ভাষাবিদ পবিত্র সরকার ও বিশিষ্ট পুরোহিত কালীপ্রসন্ন ভট্টাচার্য। এই বাংলা মন্ত্রেই মায়ের কাছে মনের আর্তি জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। অঞ্জলি শেষে জানিয়ে দিলেন, বাংলা মন্ত্রে অঞ্জলি দিয়ে তাঁর ভালই লেগেছে। কেননা তিনি 'বাঙালি তো', সবার উপরে সত্য়ি বোধহয় এই অনুভূতিই।

Advertising
Advertising

এমনিতে এবার অন্যরকম পুজোই কাটছে সৌরভের। মেয়ে সানা আছে দূর প্রবাসে। কলকাতার পুজোর ছবি আর ভিডিও পাঠিয়েই দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছেন সৌরভ। বড়িশা প্লেয়ার্স কর্নারের পুজো এবার পঞ্চাশ বছরে, পঞ্চাশ ছুঁয়েছেন খোদ সৌরভও। যদিও সেবসবকে একেবারেই পাত্তা দিতে নারাজ তিনি। বললেন, পুজোর সময় মা দুর্গার পুজোই আসল ব্যাপার। আর সেই পুজোতেই বাংলায় অঞ্জলি দিলেন 'বাংলার দাদা'।

[আরও পড়ুন: বুকস্টল-মণ্ডপে বামেদের ইয়ং ব্রিগেড, পুজোর জনসংযোগে মুরলীধর সেন লেনকে টেক্কা আলিমুদ্দিনের]

বাঙালির দুর্গাপুজো এখন বিশ্বজনীন। দেশ-বিদেশের বাঙালি মিলেছে সংবাদ প্রতিদিন ডিজিটালের বাংলা ভাষায় অঞ্জলি দেওয়ার উদ্যোগে। আর এই উদ্যোগে অংশ নিয়ে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ও যেন বুঝিয়ে দিলেন,উৎসব আর বাংলার টানে চিরকালই এক হতে পারে আবিশ্ব বাঙালি।

দেখুন ভিডিও।

This browser does not support the video element.

Advertisement
Next