shono
Advertisement

রাজ্যজুড়ে পড়ুয়াদের বিক্ষোভের জের, এবার উচ্চমাধ্যমিকে সব বিষয়ে করা যাবে রিভিউ!

উচ্চমাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদনের দিনক্ষণ জানাল সংসদ।
Posted: 02:09 PM Jun 15, 2022Updated: 02:21 PM Jun 15, 2022

দীপঙ্কর মণ্ডল: উচ্চমাধ্যমিকে (HS Examination) অকৃতকার্য হওয়ায় রাজ্যজুড়ে বিক্ষোভ শুরু করেছে ব্যর্থ পরীক্ষার্থীরা। দাবি একটাই, ‘আমরা ফেল করতে পারি না। পাশ করাতে হবে।’ রাজ্যজুড়ে চলতে থাকা এই বিক্ষোভের জেরে পরীক্ষার খাতা রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন আনার পথে হাঁটল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। দ্রুতই এবিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে।

Advertisement

এতদিন যাবৎ উচ্চমাধ্যমিকে মাত্র দু’টি পরীক্ষার খাতা রিভিউ (Review) করা যেত। সূত্রের খবর, এবছর পরীক্ষার্থীরা চাইলে সবক’টি পরীক্ষার খাতা রিভিউ করতে পারবেন। তবে এই নিয়ম শুধুমাত্র এবছরের জন্য প্রযোজ্য, তাও স্পষ্ট করে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। দ্রুত এনিয়ে বিজ্ঞপ্তিও জারি করা হবে।

[আরও পড়ুন: ১১ বছর পর ফের কলকাতায় মিলল পোলিওর জীবাণু, উদ্বিগ্ন স্বাস্থ্যদপ্তর]

ইতিমধ্যে সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, পরীক্ষার্থীরা ২০ জুন থেকে খাতা রিভিউ বা স্ক্রুটিনির আবেদন করতে পারবে। আগামী ৫ জুলাই পর্যন্ত গৃহীত হবে আবেদনপত্র। রিভিউ বা স্ক্রুটিনির আবেদন করা যাবে শুধুমাত্র অনলাইনে।

প্রসঙ্গত, গত ১০ জুন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়। দেখা যায়, বহু পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। কিন্তু তাদের দাবি, তারা ফেল করার মতো পরীক্ষা দেয়নি। পাশের দাবিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়। হয় পথ অবরোধও। যেমন গত সোমবার বজবজ ট্রাঙ্ক রোড অবরোধ করেন উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফেল করা দক্ষিণ চব্বিশ পরগনার মহেশতলার সারেঙ্গাবাদ হাই স্কুল ও যজ্ঞেশ্বরী গার্লস হাই স্কুলের পড়ুয়ারা। পাশ করিয়ে দেওয়ার দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বনগাঁ কুমুদিনী বালিকা বিদ্যালয়ের ছাত্রীরাও। শিলিগুড়ির মোট ৮ স্কুলের পড়ুয়ারা অকৃতকার্য হওয়ার কারণ জানতে চেয়ে দীর্ঘক্ষণ হাসমিচক অবরোধ করেন। বিক্ষোভের যৌক্তিকতা নিয়ে তোলপাড় নেটদুনিয়া। এবার সেই বিক্ষোভের চাপেই রিভিউয়ের নিয়ম বদল করল সংসদ।

[আরও পড়ুন: মমতার ডাকা বৈঠকে আসছে কংগ্রেস, থাকবে না আপ-টিআরএস-অকালি দল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement