নির্বাচনের আগে ফের কল্পতরু রাজ্য, বিপুল হারে বাড়ল ভোকেশনাল শিক্ষকদের বেতন

09:31 PM Feb 22, 2021 |
Advertisement
Advertisement

দীপঙ্কর মণ্ডল: নির্বাচনের আগে ফের কল্পতরু রাজ্য সরকার। ভোকেশনাল শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি অনেকদিনের। সেই দাবি মেনে রাজ্যে বিধানসভা ভোটের আগে ভোকেশনাল শিক্ষকদের বেতন বাড়াল রাজ্য সরকার। সোমবার এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল সরকার।

Advertisement

ভোকেশনালে ফিল্ড অফিসারদের বেতন ৬ হাজার ৫০০ থেকে বেড়ে হচ্ছে ১২ হাজার টাকা। অ্যাসিস্ট্যান্ট ফিল্ড অফিসারদের বেতন ৩ হাজার ৯০০ থেকে বেড়ে হচ্ছে ১১ হাজার টাকা। অ্যাসিস্ট্যান্ট ফিল্ড সুপার ভাইজাররা পান ২৬০০ টাকা। এখন বেড়ে তা হচ্ছে ১০ হাজার টাকা। ডেটা এন্ট্রি অপারেটররা পান ৩২৫০ টাকা। এবার তা বেড়ে হচ্ছে ১০ হাজার টাকা। কনট্রাকচুয়াল টিচারদের ৯ থেকে বেড়ে বেতন হচ্ছে ১৩ হাজার ৫০০ টাকা। কনট্রাকচুয়াল ইনস্ট্রাকটরদের বেতন ৭ হাজার থেকে বেড়ে হচ্ছে ১০ হাজার ৫০০ টাকা। অন্যদিকে পলিটেকনিকের অধ্যক্ষ ও অধ্যাপকদের অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬৫ করারও সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। উল্লেখ্য, কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের অবসরের বয়স আগেই ৬৫ করা হয়েছে।

[আরও পড়ুন : ভোটের বাদ্যি রাজ্যে, চলতি সপ্তাহে কলকাতায় আসছে কেন্দ্রীয় বাহিনী]

সামনেই রাজ্যের বিধানসভা ভোট। তৃণমূলকে কড়া টক্কর দিচ্ছে বিজেপি। এই পরিস্থিতিতে কার্যত কল্পতরু রাজ্য সরকার। একদিকে সমাজের নিম্নবিত্ত অংশের জন্য মা ক্যান্টিন চালু করে মাস্টারস্ট্রোক দিয়েছে তৃণমূল। স্বাস্থ্যসাথী-দুয়ারে সরকার ভোটের হাওয়া কার্যত ঘুরিয়ে দিয়েছে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। তবে রাজ্যের সরকারি কর্মচারী এবং শিক্ষকদের একাংশকে নিয়ে চিন্তায় সরকার। সেই অংশের ক্ষোভ প্রশমিত করতে মরিয়া সরকার। তাই এবার ভোকেশনাল শিক্ষকদের বেতন বৃদ্ধি করছে রাজ্য সরকার। উল্লেখ্য, দিন কয়েক আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় ক্ষমতায় এলে সপ্তম পে কমিশন কার্যকর করার আশ্বাস দিয়েছেন। বলেছেন, সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ করা হবে। এবার সেই প্রতিশ্রুতির মোকাবিলায় নামল রাজ্য। 

[আরও পড়ুন : শিয়রে বিধানসভা নির্বাচন, ১০ দিনের মধ্যে পাঁচ লক্ষ ভোটকর্মীর টিকাকরণ সারবে রাজ্য]

Advertisement
Next