shono
Advertisement

জুলাই থেকে আধার কার্ড দেখালেই মিলবে রেশন, সিদ্ধান্ত ডিলারদের

সংসদ ভবন ধরনায় ১ থেকে ৪ আগস্ট বন্ধ থাকবে দোকান।
Posted: 09:01 AM Jun 18, 2022Updated: 09:04 AM Jun 18, 2022

স্টাফ রিপোর্টার: আগামী মাস অর্থাৎ জুলাই থেকে ফের আধার কার্ড দেখে রেশন বিলির পথে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ডিলাররা। শুক্রবার সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছেন তাঁরা।

Advertisement

বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন বিলি নিয়ে গত কয়েক মাস যাবৎ চলতে থাকা সমস্যার জেরে অস্থায়ী সমাধানের কথা জানিয়ে প্রথম দুই আঙুলের ছাপ না মিললে পরের দুই আঙুলের ছাপ মিলিয়ে রেশন (Ration) দেওয়া যেতে পারে বলে জানিয়েছে খাদ্য দপ্তর। প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই অস্থায়ী ব্যবস্থা। এর স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ডিলাররা। তাঁদের অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু।

[আরও পড়ুন: প্রথম কিস্তিতে হাই কোর্টে বেতন ফেরত দিলেন মন্ত্রীকন্যা অঙ্কিতা, কত টাকা জানেন?]

তবে সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গ রেশন ডিলারসের জয়েন্ট ফোরামের তরফে জানানো হয়, যাঁদের রেশন কার্ড রয়েছে, তাঁরা যাতে রেশন থেকে বঞ্চিত না হন, সেই ব্যবস্থা করা হচ্ছে। তার জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নয়, আধার কার্ড (Aadhaar Card) নম্বর দেখালেই রেশন পাওয়া যাবে। মানুষের অসুবিধা দূর করতেই মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ মেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্প নিয়েও নানা সমস্যার কথা জানিয়ে ডিলারদের দাবি, দোকান থেকেই রেশন দেওয়া হোক। ক’দিন আগেই তারা দিল্লিতে এ নিয়ে খাদ্য মন্ত্রকের কাছেও সমস্যার কথা তুলে ধরে। আগামী জুলাই মাস পর্যন্ত নানা সময় একাধিক কর্মসূচি রয়েছে তাদের। সেস পর্বে ২ আগস্ট দিল্লি গিয়ে সংসদ ধরনা দেওয়ার কথা। সেই কর্মসূচি চলবে ৩ দিন ধরে। ফলে ৪ আগস্ট পর্যন্ত দেশের সর্বত্র এমনকী এ রাজ্যেও রেশন দোকান বন্ধ রাখার কথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহেই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম জানাবে BJP, প্রচার ও ব্যবস্থাপনার জন্য তৈরি কমিটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement