SSC নিয়োগ দুর্নীতি: নির্দেশ সত্ত্বেও মেলেনি রিপোর্ট, এবার এসএসসি চেয়ারম্যানকে তলব হাই কোর্টের

01:47 PM Jun 22, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: আদালতের (Calcutta High Court) নির্দেশ সত্ত্বেও জমা দেওয়া হয়নি রিপোর্ট। নবম ও দশম শ্রেণির ভূগোলের শিক্ষক নিয়োগ মামলায় এবার SSC চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারকে তলব করল হাই কোর্ট। আগামিকাল সকাল সাড়ে দশটার মধ্যে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

জানা গিয়েছে, ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির ভূগোলের শিক্ষক নিয়োগেও দুর্নীতির অভিযোগ উঠেছিল। মেধাতালিকার ৪ নম্বরে নাম ছিল তন্ময় সিনহা নামে এক যুবকের। তা সত্ত্বেও তিনি চাকরি পাননি। কিন্তু মেধাতালিকার পিছনের দিকে নাম থাকা অনেকেই চাকরি পেয়েছিলেন অভিযোগ। সেই মর্মে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন তন্ময় সিনহা। সেই মামলায় এসএসসির কাছে রিপোর্ট তলব করেছিল হাই কোর্ট।

[আরও পড়ুন: প্রেমের টানে সুদূর মেক্সিকো থেকে হাওড়ায় তরুণী! সারলেন আইনি বিবাহ]

কিন্তু নির্ধারিত সময়সীমা পেরিয়ে গেলেও রিপোর্ট জমা দেয়নি এসএসসি। সেই কারণেই এবার এসএসসি চেয়ারম্যানকে হাজিরার নির্দেশ দিল হাই কোর্ট। আগামিকাল সকাল সাড়ে ১০ টার মধ্যে হাজিরা দিতে হবে তাঁকে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, ২০১৬ সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক অস্বচ্ছতার অভিযোগ ওঠে। যা নিয়ে আদালতে মামলাও হয়। চাকরিপ্রার্থীদের একটি অংশ ২০১৯ সালে ধর্মতলায় অনশনে বসেছিলেন। পরে আন্দোলনকারীদের পাঁচজনকে নিয়ে একটি কমিটি তৈরি হয়। কমিটির সবাই নিয়োগপত্র পেয়ে যান। সাময়িকভাবে আন্দোলন কিছুটা ঝিমিয়ে যায়। পরে ফের ক্ষোভ দেখাতে শুরু করেন চাকরি প্রার্থীরা। শিক্ষামন্ত্রীর বাড়ির সামনেও জমায়েত করেন তাঁরা। সল্টলেকে ছ’মাস টানা অবস্থানের পর এখন ধর্মতলায় ফের অবস্থান বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের কথা শোনা হচ্ছে না বলে অভিযোগ। এই বিষয়টিতে এসএসসিকে তিরস্কার করে আদালত। কিছুদিন আগে চেয়ারম্যানকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)–এর চেয়ারম্যান পদে আনা হয়েছে কলেজ সার্ভিস কমিশনের প্রাক্তন কর্তা সিদ্ধার্থ মজুমদারকে। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভঙ্কর সরকার এসএসসির শীর্ষপদের বাড়তি দায়িত্ব সামলাচ্ছিলেন। 

[আরও পড়ুন: ‘প্রতিশোধ নিচ্ছি, পুলিশ যাবে না’, বগটুই কাণ্ডে ফোনে বলেছিলেন আনারুল! চার্জশিটে জানাল CBI]

Advertisement
Next